সদ্য করোনা মুক্ত হয়ে যে বিষয়গুলো মাথায় রাখবেন

|

ছবি: সংগৃহীত।

অন্যান্য দেশের মতো করোনার সংক্রমণ বাড়ছে দেশেও। করোনা থেকে সুস্থও হচ্ছেন অনেকে। তবে একবার করোনা থেকে সুস্থ হয়েও ফের আক্রান্ত হওয়ার নজির কম নয়। সে ক্ষেত্রে সদ্য করোনা আক্রান্ত থেকে সুস্থ হয়ে বেশ কিছু বিষয় মাথায় রাখার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

এ নিয়ে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (আইসিএমআর) থেকে বলা হচ্ছে, করোনা আক্রান্ত হওয়ার পর একটানা তিনদিন উপসর্গ না থাকলে এবং ওষুধ না চললে, সাত দিন পরেই স্বাভাবিক দৈনন্দিন কাজে ফিরতে পারেন কোনো ব্যক্তি। তবে অন্যান্য স্থায়ী সমস্যা থাকলে বিশেষভাবে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

আরও পড়ুন: শীতে পুরুষরা সহজে খুশকি তাড়াবেন যেভাবে

যেহেতু একবার কোভিড আক্রান্ত হওয়ার ৯০ দিনের মধ্যে আবারও সংক্রমিত হওয়ার সম্ভাবনা কম, তাই অনেকেই হয়ে পড়েন বেপরোয়া। এতেই বিপদ ঘটতে পারে। পুনঃসংক্রমণ কম হলেও বিরল নয়। বিশেষত ওমিক্রনের ক্ষেত্রে এই সম্ভাবনা আরও বেশি। তাই নিজে সুস্থ হয়ে উঠলেই কোভিডবিধি অমান্য করা চলবে না।

কোভিড মুক্ত হওয়ার পর রোগী যে স্থানে কোয়ারেন্টাইনে ছিলেন সেটি ভালোভাবে জীবাণুমুক্ত করা অত্যন্ত প্রয়োজন। এতে পুনঃসংক্রমণের সম্ভাবনা কমে অনেকটাই।

অনেক ক্ষেত্রেই কোভিড সেরে গেলেও শরীরে ক্লান্তি থেকে যায়। এই ক্লান্তি উপেক্ষা করলে হঠাৎ বড়সড় সমস্যা দেখা দিতে পারে কোনো গুরুত্বপূর্ণ অঙ্গে। কাজেই পর্যাপ্ত বিশ্রাম নেয়া, সঠিক পরিমাণ পানীয় ও ওষুধ সেবন অত্যন্ত জরুরি।

এসজেড/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply