১৩ জন হাসপাতালে, শিক্ষামন্ত্রীর আশ্বাসের পরও অনশন ভাঙেনি কেউ

|

দাবি আদায়ে অনড় অনশনে থাকা আন্দোলনকারীরা।

ভিসির পদত্যাগ দাবিতে এখনও অনড় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এরইমধ্যে আমরণ অনশনে ১৩ শিক্ষার্থী অসুস্থ হয়ে ভর্তি হয়েছেন হাসপাতালে। তবে কেউ অনশন ভাঙেনি। এই সংকট সমাধানে চেষ্টা করেছেন আওয়ামী লীগ নেতৃবৃন্দ। এমনকি শিক্ষামন্ত্রীও কথা বলেছেন আন্দোলনকারীদের সাথে। তবে, ভিসি পদ ছেড়ে না যাওয়া পর্যন্ত নিজেদের অবস্থান থেকে সরতে রাজি না আন্দোলনকারীরা।

কনকনে শীতের মাঝেই ভিসির বাংলোর সামনে তিনদিন ধরে আমরণ অনশন করছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বৈরি আবহাওয়ার মাঝে অনশনে একের পর এক অসুস্থ হয়ে পড়ছে শিক্ষার্থীরা। অনেককে নেয়া হয়েছে হাসপাতালে। যারা এখনও অবস্থান করছে তারাও দুর্বল হয়ে পড়েছে। অনশনকারীদের স্যালাইন দেয়া থেকে শুরু করে সার্বক্ষণিক দেখভাল করছে ওসমানী মেডিকেল কলেজের কয়েকজন ইন্টার্ন চিকিৎসক। তাদের একজন বলেন, এই অবস্থায় এই অচলায়তন, এই অনশন যদি দীর্ঘায়িত হয়, তাহলে বাকিদের শারীরিক অবস্থাও খারাপের দিকে যাবে। কারণ, ৪২ ঘণ্টা ধরে তারা খাবার ও পানি ছাড়াই রয়েছেন।

করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা এসেছে। আন্দোলনরতদের দাবি, ক্যাম্পাস আগে থেকেই বন্ধ। তাই স্বাস্থ্যবিধি মেনে ভিসি পতনের একদফা দাবিতে তারা আন্দোলন চালাবেন। আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, উপাচার্য আগেই আমাদের ক্যাম্পাস বন্ধ ঘোষণা করেছেন। তবে তারা তাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত ক্যাম্পাসে অবস্থান করবেন।

এরইমধ্যে আওয়ামী লীগ নেতৃবৃন্দ দেখা করেছেন আন্দোলনকারীদের সাথে। কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেলের মাধ্যমে ফোনে কথাও বলেন শিক্ষামন্ত্রী দীপু মনির সাথে। আন্দোলকারীদের একটি দলকে আলোচনার জন্য ঢাকায় পাঠানোর কথাও বলেন শিক্ষামন্ত্রী।

আরও পড়ুন: খোলা থাকবে রাবির হল, ক্লাস-পরীক্ষা অনলাইনে

বিকেলে রাজধানীতে এক অনুষ্ঠানে বিষয়টি নিয়ে কথা বলেন শিক্ষামন্ত্রী। আশা প্রকাশ করেন, দ্রুত আলোচনার মাধ্যমে শাহজালাল বিশ্ববিদ্যালয়ের সংকটের সমাধান হবে। ফোনে আন্দোলনরত শিক্ষার্থীদের উদ্দেশ্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, আমিও একজন মা। আমারও দুটা ছেলেমেয়ে আছে। আমার ছোট বাচ্চাটার চেয়েও হয়তো আপনাদের বয়স কিছুটা কমই হবে। তাই আমার শুধু মন্ত্রী হিসেবে দেখলে চলছে না। আপনারা যে কষ্ট করছেন সেটাও আমি দেখেছি। অন্য সমস্যাও আমি দেখছি। এ ঘটনার একটি সুষ্ঠু শান্তিময় সমাধান আমাদের নিশ্চিত করতে হবে।

বিকেলে রাজধানীর একটি অনুষ্ঠানে এ ব্যাপারে কথা বলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, যত দ্রুত সম্ভব শিক্ষার্থীরা আসলে তাদের সাথে কথা বলতে চাই। শিক্ষক সমিতির যারা নেতৃত্বে আছেন তাদের সাথেও আলাপ করতে চাই। আমি মনে করি, আলোচনার মাধ্যমে যেকোনো সংকট থেকে উত্তোরণ সম্ভব।

আরও পড়ুন: শাবিপ্রবির ভিসির অডিও ঘিরে তোলপাড়, জাবি শিক্ষার্থীদের ক্ষোভ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply