রেলযাত্রীদের ‘ভদ্রতা’ শেখাবে ভারত, ট্রেনে জোরে কথা বলা নিষিদ্ধ

|

ছবি: সংগৃহীত।

রেলযাত্রীদের জন্য নতুন নির্দেশনা জারি করেছে ভারতের কেন্দ্রীয় রেলযোগাযোগ কর্তৃপক্ষ। এর আওতায় তিনটি নতুন নির্দেশনা দেয়া হয়েছে, যা ট্রেনে যাত্রীদের সৌজন্যতা রক্ষার সাথে সংশ্লিষ্ট। এরমধ্যে একটি হলো ট্রেনে জোরে কথা বলার ওপর সতর্কবার্তা। খবর আনন্দবাজার পত্রিকার।

এ নিয়ে গত ৬ জানুয়ারি রেলের সব জোনের কাছে রেলবোর্ডের পক্ষ থেকে একটি নির্দেশনা পাঠানো হয়েছে। সেখানে তিনটি নিয়ম সংযুক্ত করা হয়েছে।

প্রথমত, ট্রেনের মধ্যে জোরে জোরে ফোনে কথা বলা যাবে না। জোরে গান চালানো যাবে না সফরের সময়। দ্বিতীয়ত, রাত ১০টার পর রেলের কামরার ভেতরে কোনো আলো জ্বেলে রাখা যাবে না। খেয়াল রাখতে হবে আলোর জন্য অন্যকোনো যাত্রীর যেনো সমস্যা না হয়। তৃতীয়ত, রাত ১০টার পরে নিজেদের মধ্যে জোরে জোরে কথাও বলা যাবে না। সাধারণ কথাবার্তা যতটা সম্ভব ফিসফিস স্বরে সারতে হবে।

আরও পড়ুন: ২৬ বাংলাদেশি অভিবাসীকে হত্যাকারী ব্যক্তি গ্রেফতার লিবিয়ায়

তবে আপাতত এ সব নিয়ম যাত্রীদের মানাতে রেলকর্মীরা অনুরোধ করবেন, কোনো শাস্তি বা জরিমানা এখনই করা হচ্ছে না। রেল কর্তৃপক্ষের তরফ থেকে বলা হয়েছে, কোনো যাত্রী যাতে অভিযোগ করতে না পারেন সেভাবেই এসব নিয়ম সম্পর্কে তাদের সতর্ক করবে রেলকর্মীরা। ট্রেনযাত্রীদের সৌজন্যতা শেখানোর প্রাথমিক ধাপ এটি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply