শাবিপ্রবির ভিসির অডিও ঘিরে তোলপাড়, জাবি শিক্ষার্থীদের ক্ষোভ

|

শাবিপ্রবির ভিসির কুশপুত্তলিকা দাহ করা হচ্ছে জাবিতে।

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে যখন আন্দোলন তীব্রতর হচ্ছে প্রতি মুহূর্তে, তখনই আগুনে ঘি ঢালে উপাচার্য ফরিদ উদ্দিনের একটি মন্তব্য। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ওই অডিও ক্লিপে তাকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীদের নিয়ে বিরূপ মন্তব্য করতে শোনা যায়। অডিও ক্লিপটি ছড়িয়ে পড়ার পর থেকে সমালোচনার ঝড় ওঠে। এই ঘটনায় ক্ষোভ জানিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও।

শাবিপ্রবি শিক্ষার্থীদের আন্দোলনের পরিপ্রেক্ষিতে উপাচার্য ফরিদ উদ্দিনের একটি মন্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়ায়। সেখানে উদাহরণ হিসেবে টানা হয় জাহাঙ্গীনগরের নারী শিক্ষার্থীদের। যদিও অডিও ক্লিপটি বানোয়াট বলে দাবি করেছেন উপাচার্য।

অডিও ক্লিপটিতে উপাচার্য ফরিদ উদ্দিনকে বলতে শোনা যায়, যারা এই ধরনের দাবি তুলেছে যে, বিশ্ববিদ্যালয় সারা রাত খোলা রাখতে হবে, অবশ্যই এই দাবিটা এসেছে এবং এইটা একটা জঘন্য রকম দাবি। আমরা মুখ দেখাইতে পারতাম না। এখানে আমাদের ছাত্রনেতারা বলছেন যে জাহাঙ্গীরনগরের মেয়েদের কেউ সহজে বউ হিসেবে নিতে চায় না। কারণ, সারা রাত এরা ঘুরাফিরা করে। বাট আমি চাই না যে আমাদের যারা এত ভালো ভালো স্টুডেন্ট, তারা এখানকার সুন্দর সুন্দর ডিপার্টমেন্টগুলো থেকে পড়ে বিখ্যাত শিক্ষকদের সাহচর্য পেয়ে গ্র্যাজুয়েট হয়, তাদের ওপর এ রকম একটা কালিমা লেপুক।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় নিয়ে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফরিদ উদ্দিনের মন্তব্যের জেরে প্রতিবাদ চলছে জাহাঙ্গীরনগর ক্যাম্পাসে। স্লোগান দেয়া হচ্ছে, শাবির ভিসি, ছিঃ ছিঃ ছিঃ ছিঃ। সাধারণ শিক্ষার্থীরা উপাচার্য ফরিদ উদ্দিনের এমন মন্তব্যের তীব্র সমালোচনা করছেন। তারা বলেছেন, নিজের বক্তব্য প্রত্যাহার করা উচিত তার। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী বলেন, উপাচার্যের উচিত তার কথার জন্য ক্ষমা চাওয়া।

আরও পড়ুন: শাবিপ্রবিতে আমরণ অনশন গড়ালো ৩য় দিনে, হাসপাতালে ভর্তি ৮ শিক্ষার্থী

অনেকে তার এই মন্তব্যকে নোংরা মানসিকতার পরিচায়ক হিসেবেও মনে করছেন। একজন ছাত্রী বলেন, মেয়েদের জন্য জাহাঙ্গীরনগর ক্যাম্পাস সবচেয়ে নিরাপদ। কারণ, রাতে এখানে ঘোরাফেরা করলেও মেয়েদের ওপর কোনো আক্রমণ হয় না।

শাহজালাল ভিসির বিরূপ প্রতিবাদ জানাচ্ছে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সাংস্কৃতিক ও রাজনৈতিক ছাত্র সংগঠনগুলোও। তারা বলেছেন, যে ভিসি নিজের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর পুলিশ দিয়ে হামলা চালায়, তার কাছ থেকে এরচেয়ে ভালো কিছু আশা করা যায় না।

শুধু শিক্ষার্থীরাই নয়, ফরিদ উদ্দিনের এমন মন্তব্যে নারাজ শিক্ষকরাও। জাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মোহাম্মদ মোতাহার হোসেন বলেন, উনি যে বক্তব্যটি দিয়েছেন তা অনভিপ্রেত ও অপমানজনক। আমরা ক্ষুব্ধ। আমরা এর প্রতিবাদ জানাই।

আরও পড়ুন: জাবির মেয়েদের সহজে কেউ বউ হিসেবে নিতে চায় না: শাবিপ্রবির ভিসির মন্তব্য ভাইরাল


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply