ধূমপান বাড়াতে পারে করোনার ঝুঁকি

|

ছবি: সংগৃহীত।

ধূমপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর, সে বিষয়টি সবারই জানা। তবে এই ধূমপানের কারণেই করোনার ঝুঁকি আরও বাড়তে পারে বলে জানিয়েছেন ভারতীয় ফুসফুস বিশেষজ্ঞরা। তাদের মতে, অন্যান্যদের তুলনায় ধূমপায়ীদের করোনা সংক্রমণের হার থাকে বেশি। খবর আনন্দবাজার পত্রিকার।

এ নিয়ে দেশটির ফুসফুস বিশেষজ্ঞ সুস্মিতা চৌধুরী বলেন, আমরা সকলেই জানি যে যাদের কো-মর্বিডিটি আছে অন্যান্যদের তুলনায় তাদের যেকোনো ধরনের ভাইরাস বা ব্যাকটিরিয়ার বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা কম থাকে। আমাদের শ্বাসনালীটা ঠোঁটের মতোই নরম। সেই শ্বাসনালীর মধ্যে এমন অনেক কোষ থাকে যেগুলো রোগের বিরুদ্ধে প্রতিরোধ শক্তি গড়ে তোলে। ঘন ঘন ধূমপান করার ফলে সেই কোষগুলো পুড়ে যায়। ফলে ওই স্থানের প্রদাহ হওয়ার আশঙ্কাও বৃদ্ধি পায় অনেকাংশে। তাই সুস্থ থাকতে ধূমপান না করাই উচিত।

তবে হঠাৎ করে ধূমপান ছাড়লেই ক্ষতিগ্রস্ত কোষগুলো ঠিক হবে না বলে জানান তিনি। বলেন, ধূমপানের ফলে আপনার ভেতরে যতটা ক্ষতিগ্রস্থ হয়েছে সেটা ভালো হওয়ার কোনো সম্ভাবনা নেই। শুধু লাভ একটাই হবে, ক্ষতি যতটা হয়েছে ততটা পর্যন্ত থাকবে। ক্ষতিটা আর বেশি দূর এগোবে না। তাই ধূমপায়ীদের জন্য করোনা থেকে সুরক্ষা পেতে আরও বেশি সচেতন হতে হবে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply