রাশিয়ার প্রতি যুক্তরাষ্ট্রের কঠোর হুঁশিয়ারি

|

ছবি: সংগৃহীত

ইউক্রেন সীমান্তে রাশিয়া আগ্রাসন চালানো মাত্রই কঠোর জবাব দেবে যুক্তরাষ্ট্র। এমন হুঁশিয়ারি জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এমনকি, মস্কোর তরফ থেকে কোনো ছায়াযুদ্ধও মেনে নেয়া হবে না বলে জানিয়েছেন তিনি। এসব সামরিক হুমকি- হুঁশিয়ারির মধ্যেই মহড়া চালিয়েছে ইউক্রেন। যেকোনো মূল্যে নিজ দেশকে রক্ষার প্রত্যয় জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট।

রুশ-ইউক্রেন সীমান্ত যেন পরিণত হয়েছে রীতিমতো এক যুদ্ধক্ষেত্রে। রাশিয়ার সামরিক হুমকি উপেক্ষা করেই ক্রাইমিয়ায় বড় ধরনের মহড়া চালিয়েছে দেশটি। দূরপাল্লার রকেট, ট্যাংক, সাজোয়া যান’সহ ভারি অস্ত্র নিয়ে চলে এই অনুশীলন। ইউক্রেন প্রেসিডেন্ট ঘোষণায় বলেন, রাশিয়া হামলা চালালে পাল্টা জবাব দিতে এক মুহূর্ত দ্বিধা করবে না ইউক্রেন।

ইউক্রেন প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি বলেন, ইউক্রেন ইস্যুতে বাড়াবাড়ি করলে ছাড় পাবে না রাশিয়া। আমরা যুদ্ধ চাই না। কেউ আমাদের দিকে আগ্রাসন চালালে পাল্টা জবাব দিতে এক মুহূর্ত দেরি করা হবে না। তাই ইউক্রেনবাসীকে আশ্বস্ত করতে চাই, আপনার আতঙ্কিত হবেন না।

এ ধরনের হুমকি- হুঁশিয়ারির জবাবে পাল্টা মহড়া চালিয়েছে রাশিয়ায়ও। প্রচলিত অস্ত্রের পাশাপাশি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস ফোর হান্ড্রেড নিয়েও চলে যুদ্ধ অনুশীলন।

আরও পড়ুন: সিরিয়ায় ফের রকেট হামলা, শিশুসহ নিহত ৬

এদিকে, ইউক্রেন ইস্যুতে রাশিয়ার বিরুদ্ধে একাট্টা পশ্চিমা দেশগুলো। মার্কিন প্রেসিডেন্ট হুঁশিয়ারি দিয়ে বলেন, সীমা লঙ্ঘন করলেই কঠিন জবাব দেয়া হবে রাশিয়াকে। জো বাইডেন বলেন, রুশ সামরিক বাহিনীর একটি ইউনিটও যদি ইউক্রেন সীমান্তের দিকে অগ্রসর হয় তাহলে সেটিকেই আমরা আগ্রাসন হিসেবে বিবেচনা করবো। শুধু তাই নয়, বিভিন্ন স্থানে রাশিয়ার ছায়াযুদ্ধ চালানোর ইতিহাসও বেশ পুরনো। তবে ইউক্রেনের ক্ষেত্রে এমনটি হলে প্রেক্ষিতে দেশটির ওপর কঠোরভাবে সামরিক এবং অর্থনৈতিক জবাব দেয়া হবে। যুক্তরাষ্ট্রই শুধু নয়, আমাদের মিত্ররাও প্রস্তুত এ বিষয়ে।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রস বলেন, রাশিয়া ইতিহাস থেকে শিক্ষা গ্রহণ করেনি। মস্কো এখনও সোভিয়েন ইউনিয়নের আদলে গ্রেটার রাশিয়া তৈরির স্বপ্ন দেখছে। রাশিয়া মুখে বলছে তারা আঞ্চলিক স্থিতিশীলতা চায়। কিন্তু বাস্তবে হুমকি আর আতঙ্কের রাজত্ব কায়েম করতে চায় তারা। তাই ইউক্রেন ইস্যুতে কোনো ভুল সিদ্ধান্ত নেয়ার আগেই পিছু হঠার জন্য প্রেসিডেন্ট পুতিনের প্রতি আহ্বান জানাচ্ছি।

এদিকে, রাশিয়াকে সমর্থন এবং দেশটির পক্ষে কাজ করার অভিযোগে ইউক্রেনের চার সরকারি কর্মকর্তার বিরুদ্ধে অবরোধ আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন: লকডাউনে মদের পার্টির পর এবার আইনজীবীদের ব্ল্যাকমেইল করছেন বরিস জনসন!


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply