সেপ্টেম্বরে মহাকাশে যাবেন পঞ্চম রুশ নারী নভোচারী

|

ছবি: সংগৃহীত

রুশ নারী নভোচারী আন্না কিকিনা আগামী সেপ্টেম্বরে একটি সয়ুজ রকেটে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) ভ্রমণ করবেন। বৃহস্পতিবার (২০ জানুয়ারি) জাতীয় মহাকাশ সংস্থা এ কথা জানায়।

৩৭ বছর বয়সী কিকিনা পেশায় একজন প্রকৌশলী যিনি হবেন রাশিয়া বা সোভিয়েত ইউনিয়ন থেকে মহাকাশে গমনকারী পঞ্চম পেশাজীবী নারী মহাকাশচারী। খবর এএফপি’র।

গত বছর রাশিয়ার মহাকাশ সংস্থা রসকসমস জানিয়েছে, রসকসমস ও নাসা’র মধ্যে চুক্তি অনুযায়ী কিকিনা স্পেস এক্সের ক্রু ড্রাগন মহাকাশযানে করে ভ্রমণ করবেন। বৃহস্পতিবার রসকসমস বলেছে, দুই দেশ চুক্তি চূড়ান্ত করলে কিকিনা আগস্ট মাসেই আমেরিকানদের সাথে মহাকাশে যেতে পারেন। নাসার ফ্রান্সিসকো রুবিও এ সময় মহাকাশে যাবেন।

তবে এ চুক্তিটি কার্যকর না হলে, তিনি সেপ্টেম্বরে একটি সয়ুজ রকেট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ভ্রমণ করবেন।

এর আগে, সর্বশেষ রুশ নারী নভোচারী এলেনা সেরোভা ২০১৪ সালের সেপ্টেম্বর থেকে ২০১৫ সালের মার্চ পর্যন্ত আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ১৬৭ দিন অতিবাহিত করেন। সোভিয়েত মহাকাশচারী ভ্যালেন্টিনা তেরেশকোভা হচ্ছে প্রথম নারী নভোচারী যিনি ১৯৬৩ সালের ১৬ জুন কক্ষপথে ভ্রমণ করেছিলেন। সভেতলানা সাভিতস্কায়া মহাকাশচারী দ্বিতীয় নারী এবং তিনিই প্রথম নারী যিনি ১৯৮৪ সালের জুলাই মাসে একটি স্পেসওয়াক করেন। রাশিয়া গত অক্টোবরে মহাকাশে ইউলিয়া পেরেসিল্ড নামে একজন অভিনেত্রীকে পাঠায়, যিনি একটি সিনেমার শুটিংয়ের দৃশ্যের জন্য আইএসএস-এ ১২ দিন কাটিয়েছিলেন।





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply