নাগরিকদের বিনামূল্যে ৪০ কোটি এন৯৫ মাস্ক দিচ্ছে যুক্তরাষ্ট্র

|

ছবি: সংগৃহীত

মহামারি নির্মূল লড়াইয়ের অংশ হিসেবে নাগরিকদের বিনামূল্যে ৪০ কোটি এন৯৫ মাস্ক দেয়ার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকার। আগামী সপ্তাহ থেকে দেশটির ৫০ টি অঙ্গরাজ্যে এসব মাস্কের চালান পাঠানোর কাজ শুরু হবে। মার্কিন প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউসের বিবৃতির বরাত দিয়ে বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) এক প্রতিবেদেন এ তথ্য জানিয়েছে ওয়াশিংটন পোস্ট।

প্রতিবেদনে বলা হয়, করোনা সংক্রমণ থেকে সুরক্ষায় ব্যাপকভাবে কার্যকর এন৯৫ মাস্ক। মার্কিন বিজ্ঞানীদের মতে এই মাস্কটি করোনা ও অন্যান্য বায়ুবাহিত জীবাণু থেকে অন্তত ৯৫ শতাংশ সুরক্ষা দিতে সক্ষম। হোয়াইট হাউসের বৃহস্পতিবারের বিবৃতিতে বলা হয়, ৫০ টি অঙ্গরাজ্যের প্রত্যেক হাসপাতাল ও ক্লিনিকে পাঠানো হবে মাস্কের চালান, তারপর সেসব হাসপাতাল ও ক্লিনিকের মাধ্যমে জনগণের মধ্যে মাস্ক বিতরণ করা হবে।

আরও পড়ুন: স্বামীকে বিক্রির জন্য বিজ্ঞাপন দিলেন স্ত্রী!

এছাড়া দেশটির খুচরা ওষুধ ব্যবসার জায়ান্ট সিভিএস ও ওয়ালগ্রিনের স্টোরগুলোতেও মিলবে এই সরকারি চালানের মাস্ক। যুক্তরাষ্ট্রের ৫০ টি অঙ্গরাজ্যের বিভিন্ন স্থানে সিভিএসের ১০ হাজার ও ওয়ালগ্রিনের ৯ হাজার স্টোর আছে।

গত সপ্তাহে বাইডেন প্রশাসনের কর্মকর্তারা যুক্তরাষ্ট্রের মাস্ক প্রস্তুতকারী কোম্পানিগুলোর জোট আমেরিকান মাস্ক ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (এএমএমএ) নেতাদের সাথে বৈঠকে বসেছিলেন। সেই বৈঠকে উভয়পক্ষের প্রতিনিধিরা এ বিষয়ক এক বাণিজ্য চুক্তিতে স্বাক্ষর করেন।

/এনএএস





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply