সেগুন বাগিচায় জানাজা, বনানী কবরস্থানে দাফন করা হবে কাজী আনোয়ার হোসেনকে

|

সেবা প্রকাশনীর কর্ণধার কাজী আনোয়ার হোসেনকে আজ বনানী কবরস্থানে দাফন করা হবে।

এখন তার মরদেহ বাসায় রয়েছে। এর আগে মরদেহ আনা হলে সেখানে তৈরি হয় শোকাবহ পরিবেশ। বাদ জোহর সেগুনবাগিচা জামে মসজিদে প্রথম নামাযে জানাজা শেষে মরদেহ নেয়া হবে বনানী কবরস্থানে। সেখানেই মায়ের কবরে সমাহিত করা হবে তাকে।

পরিবারের সদস্যরা জানান, নিজের সৃষ্টি মাসুদ রানা’র মতই ‘মহামানব’ ছিলেন তিনি। দেশের কিশোর, তরুণদের বইমুখী করতে ব্যাপক ভূমিকা রেখেছে সেবা প্রকাশনীর রহস্যপত্রিকা, মাসুদ রানা, ওয়েস্টার্ন, হরর গল্প আর তিন গোয়েন্দা সিরিজ।

উল্লেখ্য, কাজী আনোয়ার হোসেনের জন্ম ১৯৩৬ সালের ১৯ জুলাই। । তার পুরো নাম কাজী শামসুদ্দিন আনোয়ার হোসেন। ডাক নাম ‘নবাব’। তার পিতা প্রখ্যাত বিজ্ঞানী, গণিতবিদ ও সাহিত্যিক কাজী মোতাহার হোসেন, মাতা সাজেদা খাতুন। তিনি ছিলেন একাধারে লেখক, অনুবাদক, প্রকাশক। জনপ্রিয় মাসুদ রানা সিরিজের স্রষ্টা তিনি। সেবা প্রকাশনীর কর্ণধার হিসাবে তিনি ষাটের দশকের মধ্যভাগে মাসুদ রানা নামক গুপ্তচর চরিত্রকে সৃষ্টি করেন। এর কিছু আগে কুয়াশা নামক আরেকটি জনপ্রিয় চরিত্র তার হাতেই জন্ম নিয়েছিলো। কুয়াশা চরিত্রটি নিয়ে কাজী আনোয়ার হোসেন প্রায় ৭৬টির মতো কাহিনী রচনা করেছেন। কাজী আনোয়ার হোসেন ছদ্মনাম হিসেবে বিদ্যুৎ মিত্র ও শামসুদ্দীন নওয়াব নাম ব্যবহার করে থাকেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply