জামাইকে আপ্যায়নে ৩৬৫ পদের খাবার!

|

ছবি: সংগৃহীত

জামাই আপ্যায়নে ভারতীয় উপমহাদেশের খ্যাতি অনেক। খাবারের হরেক রকম পদ সাজিয়ে জামাইসেবায় কোনো ত্রুটি রাখতে চান না শ্বশুরবাড়ির লোকজন। তবে ভারতের অন্ধ্র প্রদেশ রাজ্যের এক পরিবার যেন সবাইকে ছাড়িয়ে গেছে। তাদের হবু জামাইয়ের জন্য ৩৬৫ পদের খাবারের আয়োজন তাক লাগিয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে’র প্রতিবেদনে বলা হয়, খাবারের এই বিশাল আয়োজন করা হয়েছে মকরসংক্রান্তির ভোগী-সংক্রান্তি-কানুমা উত্সব উপলক্ষে। প্রতিবছরই এ উত্সব পালন করা হয়। এ সময় অন্ধ্র প্রদেশ, এমনকি ভারতজুড়ে লোকজন ছুটে যান নিজ নিজ গ্রামের বাড়িতে, সময় কাটান পরিবারের সাথে।

Andhra Family Treats Son-in-law With 365 Different Types Of Food
খাবারের একাংশ

হবু জামাইয়ে জন্য ভোজের আয়োজন করেছে রাজ্যের পশ্চিম গোদাবরি জেলার নারসাপুরাম জেলার এক পরিবার। ওই পরিবারের এক সদস্য বলেন, হবু জামাইয়ের প্রতি আমাদের ভালোবাসা প্রকাশ করতেই ৩৬৫ পদের খাবার রান্না হয়েছে। বছরের ৩৬৫ দিন বিবেচনায় রেখেই খাবারের পদের এই সংখ্যা।

আরও পড়ুন: হিজাব পরায় ক্লাসে বসতে পারছেন না কর্ণাটকের ৬ কলেজ ছাত্রী

এই আয়োজনে বাদ ছিল না কোনো খাবারই। শুধু তরকারিই ছিল প্রায় ৩০ পদের। এছাড়া গোদাবরির ঐতিহ্যবাহী মিষ্টি, বিরিয়ানি, ফল, বিস্কুট, পিঠা ও পানীয়ের কোনো অভাব ছিল না।

এদিকে খাবারের এই আয়োজন নিয়ে তুমুল আলোচনা চলছে পূর্ব ও পশ্চিম গোদাবরি জেলায়। ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমেও। তবে শুধু ওই পরিবারই না, পুরো গোদাবরি জেলারই নাকি অতিথি আপ্যায়নের জন্য বেশ খ্যাতি রয়েছে।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply