ফাইভজি নেটওয়ার্কে বিপাকে যুক্তরাষ্ট্র

|

ছবি: সংগৃহীত

ফাইভজি নেটওয়ার্ক স্থাপনার কারণে বিমান চালনায় সমস্যার মুখে পড়ে যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি গন্তব্যে ফ্লাইট স্থগিত করেছে এমিরেটসে এয়ারলাইন্স। বুধবার (১৯ জানুয়ারি) থেকে ফ্লাইট বন্ধের এ সিদ্ধান্ত নেয় সংস্থাটি।

সিএনএন’র প্রতিবেদনে বলা হয়, দুবাইয়ের কোনো বিমান পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ৯টি মার্কিন শহরের ফ্লাইট স্থগিত করেছে। সেগুলো হলো-বোস্টন, শিকাগো, ডালাস ফোর্ট ওয়ার্থ, হিউস্টন, মিয়ামি, নিউআর্ক, অরল্যান্ডো, সান ফ্রান্সিসকো এবং সিয়াটেল।

দুবাইভিত্তিক এ বিমান সংস্থাটি তাদের ওয়েবসাইটে দেয়া বিবৃতিতে জানিয়েছে, আপাতত ওইসব গন্তব্যে যেতে ইচ্ছুক যাত্রীদের টিকিট সংরক্ষণ করার জন্য বলা হলো। পরবর্তীতে যখন ফ্লাইট পুনরায় চালু হবে তখন পুরোনো এই টিকিটেই যাতায়াত করতে পারবেন টিকিটধারীরা।

আরও পড়ুন: স্বামীর দ্বিতীয় বিয়ের পরিকল্পনা শুনে আঙুল ভেঙে দিলো স্ত্রী

বিবৃতিতে আরও বলা হয়, আমরা ফাইভজির কারণে বিমান চালনায় সৃষ্ট প্রতিবন্ধকতা দূর করতে বিমান নির্মাতা এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করছি। যত তাড়াতাড়ি সম্ভব স্থগিত গন্তব্যসমূহে পুনরায় ফ্লাইট চালু হবে বলেও জানিয়েছে এমিরেট এয়ারলাইন্স।

ইউএস এভিয়েশন রেগুলেটর – ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেটর এক সতর্কবার্তায় জানায়, ফাইভজি প্রযুক্তি অল্টিমিটারের (উচ্চতা মাপার যন্ত্র) মতো বিমানের সংবেদনশীল যন্ত্রসমূহকে বিকল করে দিতে পারে।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply