ভিসির পদত্যাগের দাবিতে শাবিপ্রবি শিক্ষার্থীদের আমরণ অনশন

|

ভিসি বিরোধী আন্দোলনে আমরণ অনশনে শিক্ষার্থীরা।

ভিসির পদত্যাগের দাবিতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আমরণ অনশন করছে আন্দোলনকারীরা। একদফা দাবি হিসেবে উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের জন্য আজ (১৯ জানুয়ারি) বেলা ১২টা পর্যন্ত আল্টিমেটাম দেয়া হয়েছিল। কিন্তু উপাচার্য পদত্যাগ না করায় নতুন কর্মসূচি হিসেবে আমরণ অনশন শুরু করেছে শিক্ষার্থীরা। এদিকে, পুরো ঘটনাটি সরকারকে তদন্তের আহ্বান জানিয়েছেন উপাচার্য।

একদফা দাবি মেনে নিতে যে সময় বেঁধে দেয়া হয়েছিল তা পূরণ না হওয়ায় আমরণ অনশনে আন্দোলনকারীরা। আন্দোলনকারী এক ছাত্র বলেন, তিনদিন হয়ে গেলেও উপাচার্যের পদত্যাগের ব্যাপারে প্রশাসন থেকে কোন আশ্বাস পাইনি। আরেক শিক্ষার্থী বলেন, উপাচার্য যতদিন না পদত্যাগ করছেন, ততদিন আমাদের আন্দোলন চলবে।

তবে এই আন্দোলনকে অযৌক্তিক বলছেন উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ। শিক্ষার্থীদের উপর পুলিশের হামলা ও মামলায় দুঃখ প্রকাশ করে নিরপেক্ষ তদন্ত কমিটি গঠনের দাবি জানান তিনি। ভিসি ফরিদ উদ্দিন আহমেদ বলেছেন, তদন্ত কমিটি গঠন করা হয়েছে। সেখানে যদি উপাচার্যের কোনো দোষ বা অন্যায় প্রমাণিত হয় তবে তা মেনে নেয়া হবে। দরকার হলে সরকারের উচ্চ পর্যায়ের তদন্ত কমিটিও গঠন করা হবে। তাদের তদন্তের ফলাফল মেনে নেয়া হবে।

আরও পড়ুন: জাবির মেয়েদের সহজে কেউ বউ হিসেবে নিতে চায় না: শাবিপ্রবির ভিসি

বিশ্ববিদ্যালয়ের এ অস্থিরতার জন্য ভিসিকেই দুষছে শিক্ষার্থীরা। কোনো সান্ত্বনা বাণী নয়, ভিসি পদত্যাগের একদফা দাবিতেই অনড় থাকবেন তারা। একজন শিক্ষার্থী বলেন, আমাদের ওপর হামলার সময় সেই ভবনেই ছিলেন ভিসি ফরিদ উদ্দিন আহমেদ। তিনি একবারও পুলিশকে থামতে বলেননি, একবারও বলেননি ছাত্রদের ওপর গুলি যেন না করা হয়। তিনি কোনোভাবেই এই দায় এড়াতে পারেন না।

আরেক শিক্ষার্থী বলেন, যে উপাচার্য তার শিক্ষার্থীদের ওপর পুলিশ লেলিয়ে দিতে পারে, নির্বিচারে আক্রমণ করতে পারে এবং সেটা নিয়ে মিথ্যাচারও করতে পারে, সেই ভিসিকে আমরা চাই না।

আরও পড়ুন: উপাচার্যের আশ্বাসে বিশ্বাস নেই শাবিপ্রবি শিক্ষার্থীদের


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply