উপাচার্যের আশ্বাসে বিশ্বাস নেই শাবিপ্রবি শিক্ষার্থীদের

|

ভিসির পদত্যাগের দাবিতে উত্তাল শাবিপ্রবি।

তদন্ত কমিটির সিদ্ধান্ত মেনে নেয়ার যে আশ্বাস দিয়েছেন শাবিপ্রবি উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ, তাতে আস্থা নেই বলে জানিয়েছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। ভিসির পদত্যাগের আল্টিমেটামে চলা এই আন্দোলনে নেতৃত্ব দানকারী শিক্ষার্থীরা জানিয়েছেন, ভিসির এমন বক্তব্য আতদের কাছে অনেকটাই অপ্রত্যাশিত ছিল। তবে সেই বক্তব্যে দেয়া আশ্বাসে বিশ্বাস রাখতে পারছেন না তারা।

শাবিপ্রবিতে ৩ দফা দাবিতে শুরু হওয়া শিক্ষার্থীদের আন্দোলনে এখন কেবল এক দাবি, এবং সেটি হচ্ছে উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের অপসারণ। ভিসির পদত্যাগের আল্টিমেটাম দিয়ে শাবিপ্রবিতে ৭ম দিনের আন্দোলন ও বিক্ষোভ অব্যাহত রেখেছে আন্দোলনকারীরা। ভিসি পদত্যাগ না করলে আমরণ অনশনের ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা।

এদিকে, তদন্তে দোষী প্রমাণিত হলে সরকারের যে কোনো সিদ্ধান্ত মেনে নেয়ার কথা জানিয়েছেন ভিসি ফরিদ উদ্দিন আহমেদ। আজ (১৯ জানুয়ারি) সকালে নিজ বাসভবনে সাংবাদিকদের এ কথা জানান তিনি। এ সময় শিক্ষার্থীদের উপর পুলিশের হামলার ঘটনায় দুঃখও প্রকাশ করেন তিনি। সেই সাথে আশ্বাস দেন, তদন্ত কমিটি দায়ী ব্যক্তিদের খুঁজে বের করবে। তবে উপাচার্যের এসব আশ্বাস নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। তারা জানিয়েছেন, এই আন্দোলনের শুরু থেকেই নানা ধরনের কথা বলে আসছেন উপাচার্য। আজ কেন তিনি শিক্ষার্থীদের উপর পুলিশি হামলার ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন, তা তাদের কাছে বোধগম্য নয়।

আরও পড়ুন: শাবিপ্রবির সিন্ডিকেট নির্বাচন স্থগিত, অব্যাহত রয়েছে আন্দোলন

শিক্ষার্থীদের দাবি, মূলত আন্দোলনটিকে স্তিমিত করার জন্যই দুঃখ প্রকাশ করেছেন উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ। পুলিশকে শিক্ষার্থীদের উপর হামলার নির্দেশ দেননি উপাচার্য, ফরিদ উদ্দিন আহমেদের এমন দাবিকেও মেনে নিতে নারাজ শিক্ষার্থীরা। তাদের বক্তব্য, পুলিশ কখনোই উপাচার্যের অনুমতি ব্যতিরেকে বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করে শিক্ষার্থীদের উপর হামলা করতে পারে না। এই হামলার দায় তাই এড়াতে পারেন না উপাচার্য। তবে দায় এড়ানোর চেষ্টার অংশ হিসেবেই পুলিশকে ক্যাম্পাসে প্রবেশের অনুমতি দেয়ার কথা অস্বীকার করেছেন উপাচার্য। তাই উপাচার্য অপসারণের দাবি পূরণ হওয়া পর্যন্ত কর্মসূচি চালিয়ে যাবেন তারা।

আরও পড়ুন: উপাচার্য পদত্যাগ না করলে আমরণ অনশন করবেন শাবিপ্রবির আন্দোলনকারীরা


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply