ফেসবুকে সভ্য আর অসভ্য একাকার হয়ে গিয়েছে: আসিফ

|

ছবি: সংগৃহীত

কুমিল্লার প্রবীণ আইনজীবী মোহাম্মদ ইসমাঈল হোসেন ৯০ বছর বয়সে বিয়ে করেছেন। পাত্রী ৩৭ বয়সী মিনোয়ারা আক্তার। এই বিয়ে এখন ‘টক অব দ্য কান্ট্রি’। বিষয়টি নিয়ে অনেকেই ট্রোল করলেও সাধুবাদ জানিয়েছেন জনপ্রিয় গায়ক আসিফ আকবর।

ফেসবুকে ৯০ বছর বয়সে বিয়ে করাকে সাধুবাদ জানিয়ে আসিফ লিখেছেন, কুমিল্লা বার অ্যাসোসিয়েশনের পাঁচবারের সাবেক সভাপতি অ্যাডভোকেট ইসমাঈল হোসেন চাচা এখন টক অব দ্য কান্ট্রি। কোনো অপরাধ করেননি তিনি, নব্বই বছর বয়সে বিয়ে করে দেশব্যাপী আলোচনার জন্ম দিয়েছেন। কুমিল্লায় পাশাপাশি থাকি একই মহল্লায়, আত্মীয়তা না থাকলেও পারিবারিকভাবে আমরা সম্পৃক্ত। প্রায় ছয় ফুট লম্বা একহারা গড়নের ফর্সা সুন্দর মানুষ তিনি। আইনজীবী হিসেবেও যথেষ্ট প্রথিতযশা। চাচার পাঁচ ছেলে এক মেয়ে এবং নাতি নাতনিরা ঘটকের মাধ্যমে তাকে বিয়ে দিয়েছেন ঘটা করে। চাচি মারা গেছেন আরও বেশ কিছু বছর আগে, দীর্ঘদিন অসুস্থ ছিলেন। চাচার একাকীত্ব দূর করার জন্য সন্তানদের এই পদক্ষেপ আমার কাছে অতুলনীয় মনে হয়েছে। নতুন চাচিও বলেছেন তিনি খেদমত করার মানসিকতা নিয়েই এই বিয়েতে সানন্দে রাজি হয়েছেন।

আসিফ আরও লিখেছেন, বাংলাদেশে এখন সব বিষয় নিয়ে খুব হাসাহাসি হয়। ফেসবুকে সভ্য আর অসভ্য একাকার হয়ে গিয়েছে। কোনো একটা ঘটনা ঘটলে যাচাই বাছাই ছাড়াই কমেন্ট বক্সে ইয়ার্কি ফাজলামো শুরু হয়ে যায়।… পৃথিবীতে আমরা একটা নির্মম রসিকতাপরায়ণ জাতি হিসেবে আবির্ভূত হয়েছি। রাষ্ট্র সমাজ মিডিয়া জনগণ সবই যেনো ক্লাউনের ভূমিকায় এক কাতারে সামিল। স্বামী-স্ত্রী সম্পর্কটা ঐশ্বরিক। স্বামী আগে মৃত্যুবরণ করলে নারীজাতি পরিবারের সাথে মিলিয়ে নিতে পারেন সহজে। স্ত্রী আগে মৃত্যুবরণ করলে সেই ভদ্রলোক হয়ে যান দুনিয়ার সবচেয়ে একা মানুষ। একটু চোখ বন্ধ করে ভবিষ্যৎ বাস্তবতা ভাবুন, তারপর চোখ খুলে আশেপাশের উদাহরণে নজর দিন, একবার নিজেকে মিলিয়ে নিন সেই সঙ্গিন পরিস্থিতির সাথে। যদি মানুষ হোন তাহলে হাসি ফাজলামো মশকরার ভাবনা উড়ে যাবে, অমানুষ হলে আর কোনো কথা নেই।… এই ফেসবুক আমাদের আর কতো অসভ্যতার চোরাবালিতে নিমজ্জিত করবে জানি না, একটু নিজের মতো ভালোভাবে বেঁচে থাকার অধিকারকে যারা দাঁত ক্যালানো মজার খেলা মনে করে, এরা মানুষের পর্যায়ে পরে না কখনও। শ্রদ্ধেয় অ্যাডভোকেট ইসমাঈল হোসেন চাচার সুস্বাস্থ্য দীর্ঘায়ু কামনা করি, চাচিও আনন্দে থাকুন।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply