সংক্রমণ বাড়ায় ভোগান্তিতে নিম্নবিত্তরা, আবারও কাজ হারানোর শঙ্কা

|

ছবি: সংগৃহীত।

করোনার ওমিক্রন ভ্যারিয়েন্ট নিয়ে দুশ্চিন্তায় নিম্ন আয়ের মানুষ। দিন দিন বাড়ছে সংক্রমণের ঝুঁকি। কাজ হারানোর শঙ্কায় দিন কাটাচ্ছেন নিম্নবিত্ত। আয় না বাড়লেও জীবন যাত্রার ব্যয় এখন অসহনীয়। হঠাৎ করেই স্বাস্থ্য ব্যয় বেড়ে যাওয়ায়, দুশ্চিন্তায় সাধারণ মানুষ। বিশ্লেষকরা বললেন, সংকটের এই সময়ে নিম্ন আয়ের মানুষদের পাশে দাঁড়াতে হবে।

দীর্ঘদিনের মন্দা কাটিয়ে কিছুটা ঘুড়ে দাঁড়াচ্ছিল নিম্ন আয়ের এসব মানুষ। কিন্তু সংক্রমণ হঠাৎ বেড়ে যাওয়ায়, আবারও সামনে এসেছে কাজ হারানোর শঙ্কা। নিম্নবিত্ত শ্রেণির বড় সংখ্যক মানুষের মধ্যে স্বাস্থ্যবিধি নিশ্চিত করা কঠিন কাজ। কারণ নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে এসব মানুষ খুঁজে নেন আয়ের পথ। উপেক্ষিত হচ্ছে মাস্ক ও শারীরিক দূরত্ব নিশ্চিত করার নির্দেশনা।

এদিকে চাল, ডাল, তেল, নুনের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ওষুধ ও পরীক্ষা-নিরীক্ষার ব্যয়। তাই জীবনযাত্রা আবারও স্থবির হলে সংসারের ব্যয় সামাল দেয়া অসম্ভব হবে তাদের।

আরও পড়ুন: প্রণোদনার আওতায় ব্যাংকগুলোর ঋণ বিতরণের গতি আরও কমেছে

সংক্রমণ নিয়ন্ত্রণে স্বাস্থ্যবিধি নিশ্চিত এবং ক্ষতিগ্রস্তদের খুঁজে বের করে সহায়তা দেয়া না গেলে দারিদ্র্যসীমার নিচে চলে যাবে বড় সংখ্যাক মানুষ, এমনটি মনে করছেন বিশেষজ্ঞরা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply