উপাচার্য পদত্যাগ না করলে আমরণ অনশন করবেন শাবিপ্রবির আন্দোলনকারীরা

|

বুধবার (১৯ জানুয়ারি) দুপুর ১২টার মধ্যে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদত্যাগ না করলে আমরণ অনশন করবে আন্দোলনকারীরা।

মঙ্গলবার রাত সোয়া দশটায় দেয়া ব্রিফিংয়ে এ ঘোষণা দেন আন্দোলনকারীদের প্রতিনিধিরা।

এ সময় তারা জানান, ভিসি পদত্যাগ করার আগ পর্যন্ত অবস্থান কর্মসূচি ও বিক্ষোভ চালিয়ে যাবেন তারা। পাশাপাশি, ব্যঙ্গচিত্র ও গ্রাফিতিসহ সৃজনশীল বেশ কিছু মাধ্যমে পুলিশের নির্যাতন ও প্রশাসনের কর্মকাণ্ডের প্রতিবাদ অব্যাহত থাকবে।

এর আগে, দুপুরে আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেলসহ স্থানীয় নেতারা এই আন্দোলনে সংহতি জানান। এ সময় তারা শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের সাথে আলোচনা করে শিক্ষামন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর আশ্বাসের বার্তা জানান।

এর আগে, বেগম সিরাজুন্নেসা হলের প্রভোস্ট জাফরিন আহমেদ লিজার পদত্যাগসহ তিন দফা দাবিতে আন্দোলন শুরু করে ছাত্রীরা৷ পরে, রোববার বিকেলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে ধাওয়া করে অবরুদ্ধ করে আন্দোলনকারীরা। এরপর তাকে উদ্ধারে পুলিশের অভিযানে লাঠিচার্জ, রাবার বুলেট ও সাউন্ড গ্রেনেডে আহত হয় অন্তত অর্ধশত শিক্ষার্থী-শিক্ষক।

এদিন সন্ধ্যায় জরুরি সিন্ডিকেট সভায় বিশ্ববিদ্যালয়ে ক্লাস ও পরীক্ষা বন্ধ ও শিক্ষার্থীদের হল ছাড়ার ঘোষণা আসে। এরপর থেকেই উপাচার্যের অপসারণের দাবিতে আন্দোলন করে যাচ্ছেন শিক্ষার্থীরা।

জেডআই/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply