হল ছাড়তে নানা ভয়ভীতি প্রদর্শন, শিক্ষার্থীদের অভিযোগ

|

ভিসির পদত্যাগের দাবিতে উত্তাল শাবিপ্রবি।

সিলেটে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা যাতে হল ছেড়ে যান, সে জন্য দেখানো হচ্ছে বিভিন্ন রকমের ভয়ভীতি। এমনটাই অভিযোগ করেছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

পুলিশের উপর হামলার অভিযোগে মামলা হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আন্দোলননরত শিক্ষার্থীদের বিরুদ্ধে। হল ত্যাগের নির্দেশ অমান্য করে বেশিরভাগ ছাত্র-ছাত্রী ক্যাম্পাসে অবস্থান নিয়েছে। ষষ্ঠ দিনে গড়ানো এ আন্দোলনে ভিসি’র পদত্যাগের একদফা দাবিতে অনড় রয়েছেন তারা। তবে জানা গেছে, বিভিন্নভাবে ভয়ভীতি প্রদর্শনের মাধ্যমে হল ছাড়ার জন্য চাপ প্রয়োগ করা হচ্ছে শিক্ষার্থীদের ওপর। হলের ডাইনিং বন্ধ করে দেয়ার অভিযোগ এসেছে। এছাড়া বিভিন্ন হলে পানির সরবরাহ বন্ধ করার কথাও জানিয়েছেন কয়েকজন। তবে শিক্ষার্থীরা একদফা দাবিতে অনড় রয়েছেন। তারা মুক্ত আলোচনার মাধ্যমে দাবি পূরণের আগে আন্দোলনের কর্মসূচি চালিয়ে যাওয়ার ব্যাপারেও জানিয়েছেন সংকল্প।

হল ছাড়তে ভয়ভীতি প্রদর্শনের ব্যাপারে যমুনা টেলিভিশনের কাছে একজন ছাত্রী বলেন, আমাদের ভয় দেখানোর জন্য ওয়ারেন্টের কথা বলা হচ্ছে, হলের ভেতরে রেইড দেয়ার কথা বলা হয়েছে, মহিলা পুলিশ দিয়ে পেটানোর কথাও বলা হয়েছে। আমাদের বিভিন্নভাবে দাবিয়ে রাখার চেষ্টা করা হয়েছে।

আরও পড়ুন: শাবিপ্রবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে প্রভোস্টের পদত্যাগ

তবে হল ছাড়ার নির্দেশ না মেনে আন্দোলনে শাবিপ্রবি উত্তাল করে রেখেছেন শিক্ষার্থীরা। আজ (১৮ জানুয়ারি) সকালে শিক্ষার্থীরা উপাচার্যের পদত্যাগের দাবিতে গণস্বাক্ষর কর্মসূচি পালন করেন। এরপর থেকেই ‌’ক্যাম্পাসে হামলা কেন, প্রশাসন জবাব চাই; এক দুই তিন চার, ফরিদ তুই গদি ছাড়; প্রশাসনের স্বৈরাচার, মানি না মানবো না; ভিসির পদত্যাগ, মানতে হবে, মানতে হবে; পতন! পতন! পতন চাই, বোমাবাজের পতন চাই; যেই ভিসি গ্রেনেড ছোড়ে সেই ভিসি চাই না; যেই ভিসি ছাত্র মারে সেই ভিসি চাই না; যেই ভিসি গুলি ছোড়ে সেই ভিসি চাই না; শিক্ষার্থীর ওপর হামলা কেন প্রশাসন জবাব চাই; সাস্টিয়ান সাস্টিয়ান এক হও এক হও; ক্যাম্পাস কারো বাপের না, হল আমরা ছাড়বো না’ ইত্যাদি স্লোগানে উত্তাল হয়ে ওঠে শাবিপ্রবি ক্যাম্পাস।

আরও পড়ুন: ভিসির পদত্যাগের দাবিতে উত্তাল শাবিপ্রবি, মামলা হয়েছে শিক্ষার্থীদের বিরুদ্ধে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply