করোনাকালে মা হতে চলেছেন? নিজেকে সুরক্ষিত রাখবেন যেভাবে

|

ছবি: সংগৃহীত।

২০২০ সালের ৮ই মার্চে দেশে প্রথম ধরা পড়ে করোনা সংক্রমণ। সেই থেকে এখনও ভোগাচ্ছে এই ভাইরাসটি। কেড়ে নিয়েছে বহু প্রাণ। এই পরিস্থিতিতে মাতৃত্ব একটি বিশাল চ্যালেঞ্জ। শিশু ও বয়স্কদের পাশাপাশি যারা মা হতে চলেছেন, তাদের ক্ষেত্রেও প্রয়োজন বাড়তি সুরক্ষা।

সুস্পষ্ট বৈজ্ঞানিক প্রমাণ না থাকলেও বেশ কিছু মেডিকেল রিপোর্ট প্রকাশ করেছে, করোনা সংক্রমণের ফলে প্রত্যাশিত সময়ের আগেই হতে পারে গর্ভপাত। এছাড় গর্ভের সন্তানের নড়াচড়া কমে যাওয়া কিংবা মায়ের শ্বাসকষ্টের সমস্যাও দেখা দিতে পারে। অন্যান্য রোগীদের মতো দেখা দিতে পারে হাঁচি, কাশি, সর্দি, জ্বর, নিউমোনিয়ার মতো উপসর্গ। তবে মায়ের শরীর থেকে গর্ভস্ত সন্তানের করোনার সংক্রমণ ঘটে না। এমনটাই জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

অন্তঃসত্ত্বা অবস্থায় এই সমস্যা থেকে বাঁচতে নেয়া যেতে পারে বেশ কিছু পদক্ষেপ। করোনাকালে অন্তঃসত্ত্বা অবস্থায় বাড়ির বাইরে বের না হওয়াই ভালো। তাছাড়া বাইরে থেকে কোনো অতিথি আসলে মাস্ক পড়া উচিত। বাইরে গেলেও যত পারা যায় গণপরিবহন এড়িয়ে চলা উচিত। জ্বর, হাঁচি-কাশি আছে এমন মানুষদের থেকে দূরে থাকার চেষ্টা করতে হবে। দিনে পর্যাপ্ত ঘুমানো উচিত।

তাছাড়া, অযথা চিন্তাভাবনা করা যাবে না। প্রয়োজনে সিনেমা, বই পড়ে সময় কাটাতে হবে। নিয়মিত পুষ্টিকর খাবার যেমন- শাক-সবজি, প্রোটিনজাতীয় খাবার খেতে হবে। উবু হয়ে বসে কাজ করতে হয়, এমন কাজ করা উচিত না। রোজ শরীরচর্চার অভ্যাসও জারি রাখতে হবে। এছাড়া নিয়মিত রক্তচাপ মেপে রাখা উচিত।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply