‘নন্টে-ফন্টে’, ‘হাঁদা ভোঁদা’র স্রষ্টা নারায়ণ দেবনাথের মৃত্যু

|

ছবি: সংগৃহীত

‘হাঁদা-ভোঁদা’, ‘বাঁটুল দি গ্রেট’- এর মতো বিভিন্ন কালজয়ী কমিকসের স্রষ্টা নারায়ণ দেবনাথ মারা গেছেন।

মঙ্গলবার (১৮ জানুয়ারি) সকালে ভারতের দক্ষিণ কলকাতার এক বেসরকারি হাসপাতালে মৃত্যু হয় এই কালজয়ী কমিকসের স্রষ্টার। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৯৭ বছর। গত ২৫ দিন ধরে নারায়ণ দেবনাথ ওই হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। খবর জি নিউজের।

পরিবার সূত্রে জানা যায়, গত বছরের ২৪ ডিসেম্বর থেকে হাসপাতালে ভর্তি ছিলেন নারায়ণ। তার চিকিৎসার দায়িত্ব নিয়েছিল পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিয়মিত তার চিকিৎসার খোঁজ খবর নিয়েছেন। কয়েকদিন আগে হাসপাতালের বেডেই তার হাতে কেন্দ্রের পক্ষ থেকে ‘পদ্মশ্রী’ সম্মান তুলে দিয়েছিলেন রাজ্যের মন্ত্রী অরূপ রায় ও স্বরাষ্ট্র সচিব বিপি গোপালিকা।

দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত নানা অসুখে ভুগছিলেন এই প্রবীণ শিল্পী। এর আগেও একাধিকবার তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। গত বছরের জানুয়ারিতেও নারায়ণ দেবনাথ হাসপাতালে ভর্তি ছিলেন। কিন্তু এবারের সমস্যা ডাক্তারদের চোখে আরও গুরুতর বলে মনে হয়েছিল। কিডনি ঠিকমতো কাজ করছিল না। ফুসফুসেও পানি জমছিল।

উল্লেখ্য, নারায়ণ দেবনাথের সৃষ্টি ‘হাঁদা-ভোঁদা’, ‘বাঁটুল দি গ্রেট’, ‘নন্টে ফন্টে’, ‘বাহাদুর বেড়াল’, ‘ডানপিটে খাঁদু আর তার কেমিক্যাল দাদু’র জনপ্রিয়তা ছোটদের কাছে এখনো সমান জনপ্রিয়। বাংলা কমিকের স্রষ্টাকে ২০১৩ সালে সাহিত্য একাডেমি পুরস্কারে সম্মানিত করা হয়। ২০২১ সালে পান ‘পদ্মশ্রী’। কিন্তু অসুস্থতার কারণে তিনি নিজের হাতে ওই সম্মান নিতে পারেননি।





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply