যেই লাউ, সেই কদু, এখন হবে পচা কদু: নজরুল ইসলাম খান

|

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। ফাইল ছবি

প্রস্তাবিত ইসি আইনের বিভিন্ন ধারার সমালোচনা করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, যেই লাউ, সেই কদু, এখন হবে পচা কদু। মঙ্গলবার (১৮ জানুয়ারি) সকালে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

প্রসঙ্গত গতকাল সোমবার সচিবালয়ে মন্ত্রী পরিষদ সচিব জানান, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও নির্বাচন কমিশনার (ইসি) নিয়োগ আইন, ২০২২ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এই আইনে সার্চ কমিটি থাকবে এবং এই কমিটি নাম প্রস্তাব করতে পারবে।

অনুগত নির্বাচন কমিশন গঠনের চলমান প্রক্রিয়া হচ্ছে দলীয় স্বার্থকে আইনি রূপ দেয়া, সংবাদ সম্মেলনে এমন মন্তব্যও করেন এই বিএনপি নেতা। তিনি আরও বলেন, যেভাবেই নির্বাচন কমিশন (ইসি) গঠন হোক না কেন, দলীয় সরকারের আধীনে কোনো নির্বাচনে যাবে না বিএনপি।

ইসি গঠনে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করেছেন রাষ্ট্রপতি। আমন্ত্রিত বেশিরভাগ দল অংশ নিলেও বিএনপিসহ কয়েকটি দল সংলাপ বর্জন করেছে। সোমবার (১৭ জানুয়ারি) সংলাপের শেষ দিনে অংশ নেয় ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। দলটি বিভিন্ন প্রস্তাবনার মধ্যে আইনি কাঠামোর মাধ্যমে ইসি গঠনের কথা বলেছে রাষ্ট্রপতিকে।

বিএনপির নেতারা বলছেন, আইন হোক আর না হোক এ প্রক্রিয়ায় নিরপেক্ষ ইসি পাবে না জনগণ। তাই দলীয় সরকারের অধীনে কোনো নির্বাচনেও যাবে না দলটি। বিএনপির স্থায়ী কমিটির সর্বশেষ বৈঠকের সিদ্ধান্ত জানাতে ডাকা এই সংবাদ সম্মেলনে আইমন্ত্রীর বক্তব্যেরও সমালোচনা করেন নজরুল ইসলম খান।

/এমএন





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply