রাষ্ট্রপতিকে হত্যার পর এবার হাইতির প্রধানমন্ত্রীর ওপর হামলা

|

ছবি: সংগৃহীত।

গত বছরের জুলাই মাসে‌ ক্যারিবিয়ান অঞ্চলের দেশ হাইতির রাষ্ট্রপতি জোভেনেল মোইসকে নিজ বাড়িতে হত্যা করে সন্ত্রাসীরা। এক বছরেরও কম সময়ের মধ্যে দেশটির প্রধানমন্ত্রী এরিয়েল আরিয়াল হেনরিকে হত্যার উদ্দেশ্যে গুলি ছোড়া হলো। তবে এ ঘটনায় সৌভাগ্যক্রমে অক্ষত থাকেন তিনি।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, গত সপ্তাহের প্রথম দিকে দেশটির গোনাইভাস শহরে স্বাধীনতা দিবসের একটি অনুষ্ঠানে উপস্থিত হন আরিয়াল হেনরি। সেখানে তাকে লক্ষ্য করে গুলি ছোড়া হয়। তবে বেঁচে যান তিনি।

জুলাইয়ে প্রেসিডেন্টকে হত্যার পর থেকেই হাইতির নিরাপত্তা ব্যবস্থার ব্যাপক অবনতি ঘটেছে। বেশ কিছু অঞ্চলে আধিপত্ত বিস্তার করেছে সশস্ত্র শক্তিশালী কয়েকটি গ্যাং। এসব অঞ্চলে অপহরণ ও হত্যাসহ নানা অপকর্মের সাথে জড়িত তারা। সেই সাথে বেশ কয়েকটি গ্যাস বিতরণ কেন্দ্রও এখন তাদের দখলে। ফলে গোটা দেশে বর্তমানে জ্বালানির ব্যাপক সংকট দেখা দিয়েছে।

সম্প্রতি দেশটির প্রধানমন্ত্রী এরিয়েল আরিয়াল হেনরি এসব গ্যাংগুলোর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার উদ্যোগ গ্রহণ করেন। এরপরই তার প্রতি ক্ষিপ্ত হয়ে ওঠে গ্যাংগুলো। শহরে স্বাধীনতা দিবসেও তার আগমনকে আটকানোর চেষ্টা করেছিল এসব গ্যাং। আগেই হুঁশিয়ারি দেয়া হয়েছিল হামলার।

সংশ্লিষ্টরা বলেন, সন্ত্রাসী ও ডাকাত দল এই হামলার পেছনে জড়িত। সন্দেহভাজনদের গ্রেফতারের জন্য এরইমধ্যে পরোয়ানা জারি হয়েছে। তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

এসজেড/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply