দেশে করোনা আক্রান্তদের ২০ শতাংশ ওমিক্রন: গবেষণা

|

কোভিড-১৯ এর ৭৬৯টি নমুনার জেনােম সিকোয়েন্সিং গবেষণার ফলাফল থেকে জানা গেছে, বর্তমান সময়ে বাংলাদেশে কোভিড-১৯ শনাক্তদের ২০ শতাংশই ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত। ৮ ডিসেম্বর ২০২১ থেকে ৮ জানুয়ারি ২০২২ পর্যন্ত সংগৃহীত নমুনার ২০ শতাংশই ওমিক্রন ভ্যারিয়েন্ট এবং ৮০ শতাংশ ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত।

মঙ্গলবার (১৮ জানুয়ারি) এক সংবাদ সম্মেলনে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও জেনােম সিকোয়েন্সিং রিসার্চ প্রজেক্টের প্রধান পৃষ্ঠপোষক অধ্যাপক ডা. মাে. শারফুদ্দিন আহমেদ এ তথ্য জানান। তিনি বলেন, পরবর্তী মাসে এই ওমিক্রন ভ্যারিয়েন্ট গুণিতক হারে বৃদ্ধির আশংকা করা যাচ্ছে।

সংবাদ সম্মেলনে বলা হয়, ২৯ জুন ২০২১ থেকে ৮ জানুয়ারি ২০২২ পর্যন্ত কোভিড ১৯ আক্রান্ত সারা দেশব্যাপী রােগীদের ওপর এই গবেষণা পরিচালিত হয়। গবেষণায় মােট ৭৬৯ জন কোভিড-১৯ পজেটিভ রােগীর ন্যাযােফ্যারিনজিয়াল সােয়াব স্যাম্পল থেকে নেক্সট জেনারেশন সিকোয়েন্সিং এর মাধ্যমে করােনা ভাইরাসের জেনােম সিকোয়েন্সিং করা হয়। দেশের সকল বিভাগের রিপ্রেজেন্টেটিভ স্যাম্পলিং করা হয় বলেও জানানো হয়।

বিএসএমএমইউর গবেষণায় ৯ মাস থেকে শুরু করে ৯০ বছর বয়সী রােগী অন্তর্ভুক্ত করা হয়েছিল। এরমধ্যে ২১ থেকে ৫৮ বছর বয়সের রােগীদের সংখ্যা বেশি। যেহেতু কোনো বয়সসীমাকেই কোভিড ১৯-এর জন্য ইমিউন করছে না, সে হিসেবে শিশুদের মধ্যেও কোভিড সংক্রমণ রয়েছে বলেও জানিয়েছে তারা।

গবেষণায় আরও পাওয়া গেছে, কোভিড আক্রান্ত রােগীদের মধ্যে যাদের কো মরবিডিটি রয়েছে যেমন, ক্যান্সার, শ্বাসতন্ত্রের রােগ, হৃদরােগ, ডায়াবেটিস তাদের মধ্যে মৃত্যুহার বেশি, পাশাপাশি ষাটোর্ধ্ব বয়সের রােগীদের দ্বিতীয়বার সংক্রমণ হলে সে ক্ষেত্রে মৃত্যুঝুঁকি বেশি লক্ষ করা গেছে।

অন্যদিকে, জুলাই ২০২১ এর গবেষণায় দেখা গেছে, সে সময় বাংলাদেশে মােট সংক্রমণের প্রায় ৯৮ শতাংশ ছিল ডেল্টা ভ্যারিয়েন্ট; যেটিকে ভারতীয় ধরন বলা হয়। এছাড়া ১ শতাংশ সাউথ আফ্রিকান বা বেটা ভ্যারিয়েন্ট, ১ শতাংশ রােগীর ক্ষেত্রে মরিসাস ভ্যারিয়েন্ট বা নাইজেরিয়ান ভ্যারিয়েন্টে সংক্রমিত পাওয়া গেছে।

জুলাই ২০২১ থেকে ডিসেম্বর ২০২১ এর প্রথম সপ্তাহ পর্যন্ত জেনােম সিকোয়েন্স এ প্রাপ্ত তথ্য অনুযায়ী ৯৯.৩১ শতাংশ ডেল্টা ভ্যারিয়েন্ট, একটি করে ভ্যারিয়েন্ট অব কনসার্ন, আলফা বা ইউকে ভ্যারিয়েন্ট এবং বেটা বা সাউথ আফ্রিকান ভ্যারিয়েন্ট এবং অন্য একটি স্যাম্পললে সনাক্ত হয় ২০বি ভ্যারিয়েন্ট, যা সার্স কভ-২ এর একটি ভ্যারিয়েন্ট অব ইন্টারেস্ট।

/এডব্লিউ





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply