মেসিকে টপকে বর্ষসেরা লেভানদোভস্কি

|

মোহাম্মদ সালাহ ও লিওনেল মেসিকে টপকে ২০২১ সালের বর্ষসেরার পুরস্কার উঠলো লেভানদোভস্কির হাতে।

লিওনেল মেসিকে টপকে ২০২১ সালের দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ারের পুরস্কার জিতে নিয়েছেন জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখ ও পোল্যান্ডের ফরোয়ার্ড রবার্ট লেভানদোভস্কি। এছাড়াও পুরস্কার দেয়া হয়েছে খেলোয়াড়, কোচসহ দর্শকদেরও। অনুষ্ঠানের শেষে ঘোষণা করা হয়েছে পুরুষ ও নারীদের বর্ষসেরা একাদশ।

সোমবার (১৭ জানুয়ারি) রাতে ফিফা আয়োজিত দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস অনুষ্ঠানে বর্ষসেরা পুরুষ খেলোয়াড়ের নাম ঘোষণা করা হয়। সুইজারল্যান্ডের জুরিখে এবারের পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আসর বসেছিল। এবারের সেরা তিনের শক্ত প্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি এবং মোহাম্মদ সালাহকে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতলেন বায়ার্ন মিউনিখ ও পোল্যান্ডের স্ট্রাইকার রবার্ট লেভানদোভস্কি।

এছাড়া, চেলসির সেনেগালিজ গোলকিপার এডুয়ার্ড মেন্দি জিতেছেন সেরা গোলকিপারের পুরস্কার। গত মৌসুমে চেলসিকে চ্যাম্পিয়নস লিগ জেতানো এবং ইউসিএলের ১৭ ম্যাচে ১৩ ক্লিনশিটের সুবাদে এ পুরস্কার জিতলেন তিনি। সবচেয়ে দৃষ্টিনন্দন গোলের পুরস্কারটি জিতেছেন আর্জেন্টাইন উইঙ্গার এরিক লামেলা। ইউরো চলাকালীন ডেনিশ প্লেমেকার ক্রিস্টিয়ান এরিকসেন মাঠেই হৃদরোগে আক্রান্ত হলে তাৎক্ষণিক সাড়া দেয়ায় ফিফা ফেয়ার প্লে অ্যাওয়ার্ড লাভ করেছে ডেনমার্ক ফুটবল দল। একই কারণে, ফিফা ফ্যান অ্যাওয়ার্ড পেয়েছেন ডেনমার্ক আর ফিনল্যান্ডের সমর্থকেরা।

সেরা কোচের দুইটি পুরস্কারই নিয়ে গেছেন ইংলিশ জায়ান্ট চেলসির নারী ও পুরুষ দলের দুই কোচ। চেলসিকে চ্যাম্পিয়নস লিগ জেতানোর স্বীকৃতি স্বরূপ পুরুষদের দলের সেরা কোচের পুরস্কার উঠেছে চেলসির জার্মান কোচ থমাস টুখেলের হাতে। ২০২১ সালের সেরা নারী কোচ নির্বাচিত হয়েছেন চেলসি প্রমীলা দলের কোচ এমা হেয়েস।

এর আগে, ২০২১ সালের বর্ষসেরা খেলোয়াড় নির্বাচনের জন্য গত ২২ নভেম্বর বর্ষসেরা ১১ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছিল ফিফা। ২০২০ সালের ৮ অক্টোবর থেকে ২০২১ সালের ৭ অগাস্ট পর্যন্ত পারফরম্যান্সের বিচারে ফিফার একটি বিশেষজ্ঞ প্যানেল এ তালিকা তৈরি করে। পরে গত ৭ জানুয়ারি ১১ জনের তালিকাটি তিন জনে নামিয়ে আনা হয়।

/এসএইচ





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply