এক মাসে ৪র্থ বারের মতো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো উত্তর কোরিয়া

|

ছবি: সংগৃহীত

এবার বিমানবন্দর থেকে দুটি স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। এ নিয়ে চলতি মাসে চতুর্থবারের মতো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো দেশটি।

সোমবার (১৭ জানুয়ারি) দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ এ তথ্য নিশ্চিত করেছে। এদিকে পিয়ংইয়ংয়ের একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষার তীব্র নিন্দা জানিয়েছে জাতিসংঘ।

এক বিবৃতিতে দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ জানান, পিয়ংইয়ংয়ের সুনান বিমানবন্দর থেকে দুটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপন করা হয়। ক্ষেপণাস্ত্রগুলো ৩৮০ কিলোমিটার পথ অতিক্রম করে সমুদ্রে গিয়ে পড়ে। 

এ ঘটনায় আশঙ্কা প্রকাশ করে জাপানের প্রতিরক্ষা মন্ত্রী নোবুও কিশি বলেন, পিয়ংইয়ংয়ের একের পর এক মিসাইলের পরীক্ষা আঞ্চলিক শান্তি ও নিরাপত্তার জন্য মারাত্মক হুমকি। তাদের এভাবে অস্ত্র পরীক্ষা প্রমাণ করে যে তারা ক্ষেপণাস্ত্র প্রযুক্তিতে অনেকটা পথ এগিয়েছে। তাদের এ ধরনের কার্যক্রম জাপানসহ পুরো বিশ্বের জন্য হুমকি।

উল্লেখ্য, ২০২২ এর শুরুতে জাতির উদ্দেশে দেয়া ভাষণে কিম জং উন পিয়ংইয়ংয়ের প্রতিরক্ষা সক্ষমতা আরও বৃদ্ধি করার ঘোষণা দিয়েছিলেন। বিশ্লেষকদের ধারণা, তার এ ঘোষণা আইসিবিএম ও অ্যান্টি ব্যালাস্টিক মিসাইল জাতীয় অস্ত্রনির্মাণে দেশটির সক্ষমতার জানান দিচ্ছে।

/এসএইচ





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply