বিশ্বের শীর্ষ ১০ ধনী করোনাকালে সম্পদের পরিমাণ করেছেন দ্বিগুণ

|

ছবি: সংগৃহীত

করোনাভাইরাসের কারণে সারাবিশ্বের অর্থনীতিতে যখন বিপর্যয়কর অবস্থায় তখন ঠিকই নিজেদের সম্পদ বাড়িয়ে নিয়েছেন বিশ্বের শীর্ষ ১০ ধনী। তবে এই সময় দরিদ্র মানুষের সংখ্যাও বৃদ্ধি পেয়েছে কয়েক গুণ। সুইজারল্যান্ডের ডাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের সম্মেলন শুরুর আগে এক প্রতিবেদনে সংস্থাটি একথা জানায়।

দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, অক্সফাম জানায়, করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়ার পর ২০২০ সালের মার্চ মাস থেকে এখন পর্যন্ত বিশ্বের শীর্ষ ১০ ধনী তাদের সম্পদের পরিমাণ দ্বিগুন বৃদ্ধি করেছেন। তাদের সম্পদ ৭০ হাজার কোটি মার্কিন ডলার বৃদ্ধি পেয়ে দেড় ট্রিলিয়ন মার্কিন ডলারে পৌঁছে গেছে। অর্থাৎ প্রতিদিন গড়ে তাদের সম্পদ বেড়েছে ১৩০ কোটি ডলার করে।

আরও পড়ুন: ৫০ হাজার বছর আগে যোগাযোগের মাধ্যম ছিল উটপাখির ডিম: গবেষণা

সংস্থাটি জানায়, মহামারি শুরুর পর থেকেই বিশ্ববাসী মারাত্মক অর্থনৈতিক সঙ্কটের মধ্য দিয়ে যাচ্ছে। কিন্তু করোনাকালে শীর্ষ ১০ ধনীর সম্পদ যে হারে বেড়েছে গত বছরে ১৪ বছরে কখনো তেমনটা আর হয়নি।

অর্থনৈতিক অসমতার কারণে স্বাস্থ্য সেবায় সংকট দেখা দিচ্ছে। একইসাথে ক্ষুধা, লিঙ্গ বৈষম্যতা এবং সহিংসতা ও জলবায়ু পরিবর্তনের কারণে প্রতিদিন বিশ্বব্যাপী ২১ হাজার মানুষের মৃত্যু হচ্ছে। এছাড়াও মহামারির কারণে ১৬ কোটি মানুষ নতুন করে দরিদ্র হয়েছে। একইসাথে অসমতা বেড়ে যাওয়ায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে অশ্বেতাঙ্গ সংখ্যালঘু জাতিসত্তার মানুষ ও নারীরা।

আরও পড়ুন: ডিউটি শেষ হওয়ায় মাঝপথে বিমান না চালানোর ঘোষণা পাইলটের!

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply