বিক্ষোভ দমনে তালেবানের সশস্ত্র কুচকাওয়াজ

|

বিক্ষোভ দমনে সশস্ত্র কুচকাওয়াজ করলো তালেবান।

আফগানিস্তানের ফারইয়াব প্রদেশে বিক্ষোভ দমনে সশস্ত্র সামরিক কুচকাওয়াজ করেছে তালেবান। নিরাপত্তা নিশ্চিতে প্রদেশজুড়ে মোতায়েন করা হয়েছে তালেবান রক্ষীবাহিনীর শত শত সদস্যকে। খবর এএফপির।

রোববার (১৬ জানুয়ারি) উজবেকিস্তানের সীমান্তবর্তী ফারইয়াবের রাজধানী মায়মানাতে এ কুচকাওয়াজ হয়েছে জানিয়েছে এএফপি। জানা গেছে, একটি অপহরণের ঘটনার সঙ্গে সেখানকার স্থানীয় এক তালেবান কমান্ডারের সংযুক্ত থাকার অভিযোগে কয়েকদিন আগে বিক্ষোভ শুরু হয় ফারইয়াবে। বিক্ষোভকারীদের দাবি, ওই তালেবান নেতা আফগান নন। তিনি মূলত একজন উজবেক নাগরিক যিনি কয়েক বছর আগে তালেবানে যোগ দিয়েছেন।

এ ঘটনাকে কেন্দ্র করে ফারইয়াবে স্থানোয় পশতুভাষী আফগান ও উজবেকদের মধ্যে ব্যাপক উত্তেজনা ছড়িয়ে পড়েছে। এক পর্যায়ে বিচ্ছিন্নভাবে প্রদেশের কয়েক স্থানে শুরু হয় সংঘাত।এসব সংঘাতে উভয় গোষ্ঠীর বেশ কয়েকজনের হতাহতের খবর পাওয়া গেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রোববার মায়মানায় ভারী সামরিক সাজে সজ্জিত হয়ে অস্ত্রশস্ত্রসহ কুচকাওয়াজ করেন তালেবান রক্ষীবাহিনীর কয়েক শ’ সদস্য। 

এদিকে, তালেবানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তা লতিফুল্লাহ হাকিমি বলেন, অভিযুক্ত কমান্ডারকে গ্রেফতার করা হয়েছে। বিক্ষোভ নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার আগেই পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে আসা সম্ভব হয়েছে। আরও তালেবান সদস্য মোতায়েন করা হবে প্রয়োজনে। তালেবান বিক্ষোভ দমন ও শান্তি প্রতিষ্ঠার উদ্দেশেই এ কুচকাওয়াজ করেছে- বলে জানান তিনি।

/এসএইচ





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply