শাবিপ্রবিতে উপাচার্যের কার্যালয়ে তালা ঝুলিয়েছে শিক্ষার্থীরা

|

শাবিপ্রবিতে উপাচার্যের অপসারণের দাবিতে চলছে আন্দোলন।

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদ ও উপাচার্যের পদত্যাগের দাবিতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আন্দোলন অব্যাহত রেখেছে শিক্ষার্থীরা। প্রশাসনিক ভবন ও উপাচার্যের কার্যালয়ে তালা ঝুলিয়ে দিয়েছে তারা। নিরাপত্তা নিশ্চিতে উপাচার্যের ভবনের সামনে অতিরিক্ত পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে রোববার (১৬ জানুয়ারি) আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশের লাঠিপেটার ঘটনার প্রতিবাদ জানিয়ে গোল চত্বর থেকে শত শত শিক্ষার্থী মিছিল নিয়ে প্রদক্ষিণ করে ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক। তারা অভিযোগ জানায়, শান্তিপূর্ণ আন্দোলনকারীদের ওপর প্রথম হামলা চালায় ছাত্রলীগ। রোববার পুলিশের চড়াও হওয়ার ঘটনা আরও ন্যাক্কারজনক। এ ঘটনায় উপাচার্যের পদত্যাগ দাবি করেছেন তারা। আন্দোলনকারী একজন শিক্ষার্থী বলেন, আমাদের একটাই দাবি, আমরা এই ভিসি চাই না।

উত্তপ্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ক্লাস-পরীক্ষা বন্ধ ঘোষণা করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। দুপুর ১২টার মধ্যে আবাসিক শিক্ষার্থীদের দেয়া হয় হল ছাড়ার নির্দেশনা। কিছু ছাত্র-ছাত্রী হল ছেড়ে গেলেও নির্দেশনা মানেনি বেশিরভাগ শিক্ষার্থীই। যমুনা টিভির কাছে একজন ছাত্রী বলেন, আমাদের ভয় দেখানোর জন্য ওয়ারেন্টের কথা বলা হচ্ছে, হলের ভেতরে রেইড দেয়ার কথা বলা হয়েছে, মহিলা পুলিশ দিয়ে পেটানোর কথাও বলা হয়েছে। আমাদের বিভিন্নভাবে দাবিয়ে রাখার চেষ্টা করা হয়েছে।

আরও পড়ুন: হল ছাড়ার নির্দেশ মানেনি শাবিপ্রবির অনেক শিক্ষার্থী, চলছে আন্দোলন

রোববারের ঘটনা তদন্তে এরইমধ্যে তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আপাতত শিক্ষার্থীদের হল ছাড়ার সিদ্ধান্ত না মানা নিয়েও সতর্ক অবস্থানে রয়েছেন তারা। শাবিপ্রবির সিন্ডিকেট সদস্য ড. জহির বিন আলম জানান, শিক্ষার্থীরা হল না ছাড়লে কর্তৃপক্ষ কী ব্যবস্থা নেন সেটা পর্যবেক্ষণ করা হবে।

এদিকে, সকাল থেকেই উপাচার্য অবস্থান করেন নিজ বাংলোয়। তার বাসভবন ঘিরে কড়াকড়ি ছিল নিরাপত্তা ব্যবস্থা।

আরও পড়ুন: শাবিপ্রবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে প্রভোস্টের পদত্যাগ





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply