রাজনীতি থেকে নিশ্চিহ্ন হতে চলেছেন নেতানিয়াহু

|

ছবি: সংগৃহীত।

ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী ও লিকুদ পার্টির চেয়ারম্যান বেনিয়ামিন নেতানিয়াহু বর্তমানে রাজনীতি থেকে কিছুটা ব্যাকফুটে চলে গেছেন। তবে শিগগিরই রাজনীতি থেকে চিরতরে সরে যাওয়ার মতো পরিস্থিতি তৈরি হতে যাচ্ছে এই নেতার সামনে। খবর দ্য গার্ডিয়ানের।

মূলত, দেশটিতে প্রধানমন্ত্রী হিসেবে নাফতালি বেনেট ক্ষমতা গ্রহণের পর নেতানিয়াহুর বিরুদ্ধে মোট তিনটি অভিযোগ আনা হয়েছে। সেগুলো হলো- বিশ্বাস ভঙ্গ করা, ধনী বন্ধুদের কাছ থেকে অবৈধ উপহার গ্রহণ ও একটি টেলিকম কোম্পানির কাছ থেকে ঘুষ নেয়া। এসব অভিযোগ প্রমাণিত হলে লম্বা সময়ের জন্য কারাবন্দি হতে হবে নেতানিয়াহুকে।

তবে ইসরায়েলের বিভিন্ন সংবাদমাধ্যের বরাত দিয়ে গার্ডিয়ান বলছে, বিচারের মুখোমুখি হওয়ার আগে ‘প্লি বার্গেন’ চুক্তির মাধ্যমে নিজের দোষ স্বীকার করে নিতে যাচ্ছেন নেতানিয়াহু। এর ফলে তাকে আর জেলে যেতে না হলেও রাজনীতির ক্যারিয়ার চিরতরে বন্ধ হতে পারে।

এই চুক্তির মাধ্যমে নিজের দোষ স্বীকার করে নিলে অন্তত ৮০ বছর বয়স পর্যন্ত রাজনীতি করতে পারবেন না নেতানিয়াহু। এর ফলে স্থায়ীভাবে রাজনীতিভাবে সরে যেতে হবে তাকে।

তবে এই চুক্তির আনুষ্ঠানিক ঘোষণা এখনও আসেনি। এ নিয়ে ইসরাইলের অ্যাটর্নি জেনারেল আভিচাই মান্ডেলব্লিটের সঙ্গে কয়েক সপ্তাহ ধরে আলোচনা করছেন নেতানিয়াহু। খুব শিগগিরই এ নিয়ে ঘোষণা আসবে বলে ধারণা করা হচ্ছে। তবে শাস্তি ভোগ না করে নেতানিয়াহুকে ছেড়ে দেয়ার পরিকল্পনাটি সামনে আসার পরই ইসরায়েলের বেশ কয়েকটি স্থানে বিক্ষোভ করেছেন সাধারণ মানুষ।

ধারণা করা হচ্ছে, এই চুক্তি বাস্তবায়িত হলে নাফতালি বেনেট সরকারেরও পতন ঘটতে পারে। অবশ্য এই বিষয়টিকে খুব বেশি গুরুত্ব দিচ্ছে না দেশটির বর্তমান সরকার।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply