হোবার্টেও হেরে অ্যাশেজ থেকে শূন্য হাতে ফিরলো ইংল্যান্ড

|

৪-০'তে অ্যাশেজ জিতে নিলো অস্ট্রেলিয়া। ছবি: সংগৃহীত

অ্যাশেজের পঞ্চম ও শেষ টেস্টে হোবার্টে ইংল্যান্ডকে ১৪৬ রানে হারালো অস্ট্রেলিয়া। এই জয়ে ৪-০ ব্যবধানে জো রুটের দলকে হারিয়ে মর্যাদার অ্যাশেজ জিতে নিলো প্যাট কামিন্সের অস্ট্রেলিয়া।

পুরো টেস্টেই ছিল বোলারদের দাপট। দ্বিতীয় দিন পড়েছিল দুই দলের ১৭ উইকেট। ঠিক সমান উইকেট পড়লো তৃতীয় দিনেও। ৩ উইকেটে ৩৭ রান নিয়ে ব্যাট করতে নেমে মার্ক উডের বোলিং তোপের মুখে পড়ে অজিরা। মাত্র ১৫৫ রানে গুটিয়ে যায় লাবুশেন-স্মিথদের দল। সর্বোচ্চ ৪৯ রান করেন উইকেটকিপার ব্যাটার অ্যালেক্স ক্যারি। ৩৭ রানে ৬ উইকেট নিয়ে অজি ইনিংস ধসিয়ে দেন পেসম্যান মার্ক উড। সাথে ৩ উইকেট নিয়ে স্টুয়ার্ট ব্রডও দারুণ সঙ্গ দিলে জয়ের জন্য ইংলিশদের সামনে লক্ষ্য দাঁড়ায় ২৭১ রান, যা অতিক্রম করা মোটেও অসম্ভব ছিল না হোবার্টের কন্ডিশনে।

রুটের ব্যর্থ হওয়াটা যেন ইংল্যান্ডের পুরো দলের ব্যর্থতারই প্রতিচ্ছবি। ছবি: সংগৃহীত

দুই ইংলিশ ওপেনার রোরি বার্নস ও জ্যাক ক্রলি শুরুও করেছিলেন দারুণ। এই দুই ব্যাটারের ৬৮ রানের উদ্বোধনী জুটিতে এক পর্যায়ে এই অ্যাশেজে প্রথমবারের মতো কোনো ম্যাচ জয়ের ভীতও গড়ে তোলে ইংল্যান্ড। কিন্তু তবুও অপ্রত্যাশিত মড়ক ঠকাতে পারেনি ইংল্যান্ড, পারেনি হার এড়াতে। এরপর রুট-স্টোকসরা পারেননি কেউ দাঁড়াতে। জ্যাক ক্রলির ৩৬ রানই হয়ে যায় ইনিংস সর্বোচ্চ আর ১২৪ রানে গুটিয়ে যায় ইংল্যান্ড। ৩টি করে উইকেট নেন কামিন্স, বোল্যান্ড ও গ্রিন। ম্যাচ ও সিরিজ সেরা হয়েছেন ট্রাভিস হেড।

আরও পড়ুন: কোহলির পদত্যাগের ১৬ ঘণ্টা পর রোহিত বললেন, ‘আমি বিস্মিত’!


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply