বার্লিন ফিল্ম ফেস্টিভ্যালের ফাইনালিস্টে বাংলাদেশের চিত্রনাট্য ‘দ্যা আনসারটেনিটি’

|

আহমাদুল কবির, মালয়েশিয়া:

বার্লিন ইন্টারন্যাশনাল আর্ট ফিল্ম ফেস্টিভ্যালের সব কয়টি পর্ব জয় করে এখন ফাইনালিস্টে অপেক্ষা করছে বাংলাদেশের চলচ্চিত্র পরিচালক জাফর ফিরোজের চিত্রনাট্য ‘দ্যা আনসারটেনিটি’।

এনিয়ে জাফর ফিরোজ বলেন, চিত্রনাট্যটি লেখা হয়েছে সত্য গল্প অবলম্বনে। গল্পটি আমার বাবার। ১৯৭০ এর ১২ নভেম্বর উপকূলীয় অঞ্চলে ভয়াল ঘূর্ণিঝড় এবং জলোচ্ছ্বাসে ১০ লক্ষাধিক মানুষ মৃত্যুবরণ করেছিল। তখন ভোলার অনেক পরিবার নিশ্চিহ্ন হয়ে গিয়েছিল। অনেক পরিবার তাদের আত্মীয়স্বজন, বাবা-মা, ভাইবোন হারিয়ে নিঃস্ব হয়েছিল। সেই জলোচ্ছ্বাসে আমার এক বোন হারিয়ে যায়।

জাফর ফিরোজ আরও বলেন, আমার সেই বোনই ছিলেন তখন বাবার একমাত্র সন্তান। তখন আমাদের কারোই জন্ম হয়নি। আমার জন্মের পরও বাবাকে দেখেছি মেয়েকে খোঁজার জন্য বিভিন্ন জায়গায় চলে যেতেন। যখন শুনতেন অমুক যায়গায় একটি মেয়ে পাওয়া গেছে, বাবা ছুটে যেতেন সেখানে। এখনো বাবাকে তার হারিয়ে যাওয়া মেয়ের জন্য অপেক্ষা করতে দেখি। সেই জলোচ্ছ্বাসে আমাদের পরিবারে কতটা প্রভাব ফেলেছে তা আমি উপলব্ধি করেছি। একটি সুন্দর সাজানো সংসার প্রাকৃতিক দুর্যোগের কারণে কিভাবে ক্ষতিগ্রস্ত হয় আমি এই গল্পে তা তুলে আনার চেষ্টা করেছি।

পুরো বিশ্ব যখন জলবায়ু পরিবর্তনে সমাধানের বিষয়ে একমত তখন জাফর ফিরোজের এই চিত্রনাট্যটি জনসচেতনতায় ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply