বাসায় শিক্ষার্থী, স্কুলে রোবট

|

করোনা পরিস্থিতিতে বদলে যাচ্ছে জীবনযাত্রা। এবার জার্মানির একটি স্কুলে শিক্ষার্থীর বদলে ক্লাস করছে রোবট। অসুস্থ থাকায় দীর্ঘদিন ক্লাসে যেতে পারছে না শিশু জোশুয়া। কিন্তু থেমে নেই পড়ালেখা। রোবটের মাধ্যমে বাসা থেকেই সে ক্লাসের সাথে লাইভে যুক্ত থাকছে। ভার্চুয়ালি আড্ডা দিচ্ছে বন্ধুদের সাথেও।

সাত বছর বয়সী জোশুয়া জটিল রোগে আক্রান্ত। জোশুয়ার কিছু বলার প্রয়োজন হলে সংকেত দেয় রোবট।

জোশুয়া মার্টিনানগেলি জানায়, আমি স্কুলে যেতে খুব ভালোবাসি। অসুস্থতার কারণে অনেকদিন যেতে পারিনি। কিন্তু রোবটটি এখন আমাকে দারুণ সাহায্য করছে।

জোশুয়ার মা সিমন মার্টিনানগেলি জানায়, আমার ছেলে ফুসফুসের জটিল রোগে আক্রান্ত। এ কারণে গলায় একটি টিউব পরাতে হয়েছে। দীর্ঘক্ষণ বসে থাকলে যেকোনো সময় অসুস্থ হয়ে পড়তে পারে। তাই তাকে স্কুলে পাঠাচ্ছি না। রোবটের মাধ্যমে বাসায় বসেই পড়ালেখা করছে সে।

শুধু পড়ালেখাই নয়, রোবটের সাহায্যে বন্ধুদের সাথে আড্ডাও দিতে পারছে জোশুয়া। পড়ালেখার প্রতি শিশুটির এমন আগ্রহে সহায়তা করছে স্কুল কর্তৃপক্ষও।

স্কুলের প্রধান শিক্ষিকা উতে উইন্টারবার্গ জানান, ক্লাসের সময় শিশুরা রোবটটির মাধ্যমে জোশুয়ার সঙ্গে কথা বলে, হাসাহাসি করে, এমনকি দুষ্টুমিও করে। এটি নিয়ে কারো কোনো আপত্তি নেই। কারণ এখানকার কোনো তথ্য বা কথা রেকর্ড করার সুযোগ নেই। সে শুধু লাইভের মাধ্যমে অংশ নিতে পারবে।

মূলত, মানুষের একাকীত্ব কাটাতে ২০১৫ সালে রোবটটির মডেল তৈরি করে নরওয়ে ভিত্তিক একটি প্রতিষ্ঠান। করোনা পরিস্থিতি বিবেচনায় জার্মানির স্কুলে চালু করা হয় এটি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply