ডায়াবেটিস, বার্ধক্য রুখতে শুধু সঠিক খাবার নয়; খেতে হবে নিয়ম মেনে

|

সাম্প্রতিক এক গবেষণায় বলা হয়েছে, শুধু সঠিক খাবার খাওয়াই যথেষ্ট নয়। খাবার খেতে হবে সঠিক নিয়ম মেনে। মানে কোন খাবার আগে এবং কোন খাবার পরে খাবেন। এর উপরেও অনেকখানি নির্ভর করে রক্তের শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ রাখা এবং বয়সজনিত উপসর্গ দূর করার মতো বিষয়গুলো। খবর আনন্দবাজার পত্রিকার।

নিউ ইয়র্কের ওয়েল কর্নেল মেডিক্যাল কলেজের একটি গবেষণায় দাবি করা হয়েছে, কার্বোহাইড্রেট প্রথমে খেলে রক্তে শর্করার পরিমাণ যতটা বৃদ্ধি পায় তার তুলনায় আগে শাক-সবজি ও প্রোটিন জাতীয় খাবার খেলে অনেকটাই কম থাকে রক্তের শর্করার মাত্রা। আগে প্রোটিন ও শাক-সবজি খেলে আধা ঘণ্টা, এক ঘণ্টা ও দুই ঘণ্টা পর রক্তে শর্করার মাত্রা কম থাকে; যথাক্রমে ২৯, ৩৭ ও ১৭ শতাংশ।

শুধু শর্করার মাত্রা নিয়ন্ত্রণই নয়, কোনটার পর কোন খাবার খাচ্ছেন তার প্রভাব পড়ে বার্ধক্যজনিত লক্ষণ, দেহের ওজন এবং হরমোনের ভারসাম্যেও। গবেষকদের দাবি, প্রোটিন ও শাক-সবজি আগে খেলে শর্করা জাতীয় খাদ্যের আগেই শরীরে পৌঁছে যায় ফাইবার। যার ফলে পরিপাকের গতি ধীর কিন্তু স্থির হয় এবং আচমকা দেহের শর্করার মাত্রা বেড়ে যাওয়ার ঝুঁকি থাকে না। এই পদ্ধতিতে খাবার খেলে শরীরের হরমোনের ভারসাম্য যেমন বজায় থাকে, তেমনই কমে প্রদাহ, ভালো থাকে ত্বকও। ফলে বয়সের ছাপ পড়ে কম।

এমএন/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply