ডান, বাম দুই হাতেই বল করতে সক্ষম অস্ট্রেলিয়ার স্পিনার

|

ছবি: সংগৃহীত

আপনি ডানহাতি নাকি বাঁহাতি বোলার? এমন প্রশ্নে যে বেছে নিতে হয় যেকোনো একটি সাইড। কিন্তু অস্ট্রেলিয়া যুব দলের হয়ে খেলা নিভেথান রাধাকৃষ্ণ নিজেকে কোনহাতি বোলার বলে পরিচয় দিবেন? এই ক্রিকেটার যে ডান ও বাম দু’হাতেই বল করেন।

এরকম বোলারকে বলা হয় সব্যসাচী বোলার, অর্থাৎ যে বোলার দুই হাতে বল করতে পারেন। আন্তর্জাতিক ক্রিকেটে বিরল এই প্রতিভাসম্পন্ন বোলার হিসেবে প্রথম দেখা মিলেছিল শ্রীলঙ্কার কামিন্ডু মেন্ডিসের। এবার যুব বিশ্বকাপের মঞ্চে দেখা মিললো বিরল প্রতিভার নিভেথানকে।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে স্বাগতিক উইন্ডিজের বিপক্ষে মাঠে নেমেছিল অস্ট্রেলিয়া। সেখানেই ডানহাতি অফস্পিন ও বাঁহাতি অর্থোডক্স বোলিং করে ক্যারিবিয়দের বিপদে ফেলেন নিভেথান। দুই হাতে ১০ ওভার বল করে ৪৮ রান খরচায় তুলে নেন ৩ উইকেট।

বল হাতে ভেলকি দেখানোর পর ব্যাট হাতেও দলের হয়ে সর্বোচ্চ রান করেন রাধাকৃষ্ণ। তার ৩১ রানের ইনিংস, অজিদের ৬ উইকেটের জয়ে ছিল দারুণ ভূমিকা।

প্রসঙ্গত, নিভেথানের জন্ম ভারতের তামিল নাড়ুতে। সেখানেই তার ক্রিকেটের হাতেখড়ি। তামিলনাড়ু প্রিমিয়ার লিগে দুই মৌসুমে খেলার অভিজ্ঞতা আছে এই স্পিনারের। সবশেষ আইপিএলে দিল্লি ক্যাপিটালসের নেট বোলার হিসেবেও দৃষ্টি কেড়েছিলেন নিভেথান। ১১ বছর বয়সেই সপরিবারে অস্ট্রেলিয়ায় পাড়ি জমান এই সব্যসাচী বোলার।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply