অমানবিক প্রশিক্ষণ চলছে তাইওয়ান নৌ কমান্ডো কোর্সে (ভিডিও)

|

ছবি: সংগৃহীত

পাথরের ওপর বুকে ভর করে এগিয়ে চলা কিংবা দিনের পর দিন না ঘুমিয়ে শরীরের দ্বিগুণ ওজন নিয়ে ডুব সাতার। এমন অমানবিক প্রশিক্ষণ চলছে তাইওয়ান নৌ কমান্ডো কোর্সে। এআরপি নামের এই কমান্ডো বাহিনী গঠন করা হয়েছে মার্কিন নেভি সিলের আদলে। চীনের সাথে সামরিক উত্তেজনার পর আরও কঠোর করা হয়েছে এই প্রশিক্ষণ। প্রতিটি কোর্সে ৩১ জন অংশ নিলেও উত্তীর্ণ হতে পারে প্রায় অর্ধেক।

মার্কিন স্পেশাল ফোর্স নেভি সিলের আদলে তাইওয়ান নৌবাহিনীতে গড়ে তোলা হয়েছে এআরপি। ১০ সপ্তাহের এই কমান্ডো কোর্সে একেকজন ক্যাডেটকে মুখোমুখি হতে হয় কঠিন সব পরিস্থিতির। শারীরিক এবং মানসিক দৃঢ়তার সর্বোচ্চ সীমা অতিক্রম করে তৈরি হন একেকজন এআরপি কমান্ডো।

ছবি: সংগৃহীত

নিজেকে ইস্পাত কঠিন প্রমাণ দিতে চাইলে বুকে ভর দিয়ে পারি দিতে হবে পাথুরে পথ। তাইওয়ান নৌবাহিনীর কমান্ডো প্রশিক্ষণের অন্যতম এই টাস্কের নাম প্যাথ টু হ্যাভেন। এমন কয়েক ডজন পরীক্ষার মাধ্যমে শেষ হয় কমান্ডো প্রশিক্ষণ। এআরপি কমান্ডো ফু উ বলেন, এখন আমরা মৃত্যুকেও ভয় পাই না। যেকোনো শক্তির বিরুদ্ধে যেকোনো পরিস্থিতিতে লড়াই করতে সক্ষম আমরা।

এআরপি কমান্ডো উ উ ই বলেন, প্রথম কয়েকদিন খুবই কষ্ট হতো। কিন্তু যতই সময় গড়িয়েছে ততই নিজের শারীরিক এবং মানসিক দুর্বলতাগুলো কাটিয়ে উঠতে পেরেছি। এখন আমরা অনেক বেশি আত্মবিশ্বাসী।

দীর্ঘ এই কোর্সে ৭ দিন থাকে শুধুমাত্র ডাইভিং প্রশিক্ষণের জন্যই। স্কুবা গিয়ার ছাড়াই দীর্ঘসময় পানির নিচে থাকা, ডুবসাতার কেটে বোমা হামলা করা কিংবা নিজের চেয়ে প্রায় দ্বিগুণ ওজন নিয়ে কীভাবে দীর্ঘ সময় পানিতে টিকে থাকতে হয় সেই প্রশিক্ষণ চলে এই কোর্সে। দিনের পর দিন না ঘুমিয়ে কীভাবে মিশন সফল করতে হবে, সেই প্রশিক্ষণের জন্য সৈন্যদের ঘুম থেকে তুলে পাঠানো হয় সাগরে। তীব্র শীতে ভেজা কাপড় পরিয়েই চলে তাদের প্রশিক্ষণ।

এআরপি প্রশিক্ষক চেইন শু লি বলেন, এই কোর্সের লক্ষ্য তাইওয়ান নৌ-কমান্ডোরা যেন পৃথিবীর যেকোনো দেশে যেকোনো পরিস্থিতিতে লড়াই করতে পারে। এ কারণেই ক্যাডেটদের অমানবিক পরিশ্রম করানো হয়, যেন তারা শারীরিক ও মানসিক দৃঢ়তার সর্বোচ্চ পর্যায়ে যেতে পারে।

চীনের সাথে সামরিক উত্তেজনা শুরুর পর থেকে সতর্ক তাইওয়ানের সামরিক বাহিনী। ফলে আরও কঠোর করা হয়েছে এই কমান্ডো প্রশিক্ষণ। প্রতিটি কোর্সে ৩১ জন ক্যাডেট ভর্তি হলেও উত্তীর্ণ হতে পারে মাত্র অর্ধেক।

আরও পড়ুন: পৃথিবীর ইতিহাসে উষ্ণতম বছরের তালিকায় ২০২১


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply