বেদুইনদের উচ্ছেদকে কেন্দ্র করে উত্তপ্ত ইসরায়েল

|

মরু এলাকা থেকে আরব বেদুইনদের উচ্ছেদকে কেন্দ্র করে উত্তপ্ত ইসরায়েলের রাজনীতি। বৃক্ষরোপনের নামে নেগেভ মরুভূমি থেকে সরিয়ে দেয়া হচ্ছে বেদুইনদের। তাদের অভিযোগ, দখলদারিত্ব চালাতেই ইসরায়েল সরকারের এ কর্মসূচি। এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে ইসরায়েলের ক্ষমতাসীন জোটের শরিক ইউএল।

গেল কয়েকদিন ধরেই নেগেভ মরুভূমির বিরশেবা এবং আল আতরাশ এলাকা জুড়ে দখলদারিত্ব চালিয়ে আসছে ইসরায়েলি দখলবার বাহিনী। উচ্ছেদ করা হচ্ছে সেখানকার আরব বেদুইনদের। এরই মধ্যে ধ্বংস করে দেয়া হয়েছে বিস্তীর্ণ এলাকাজুড়ে বেদুইনদের জয়তুন বাগান।

১৯৪৮ সালের আগে থেকে এই এলাকা আমাদের। ইসরায়েল সৃষ্টি হওয়ার আগে থেকেই আমরা এখানেই থাকি, এখানেই গাছ লাগাই, এখানেই বসবাস করি। অথচ আমাদের এখন জোর করে তুলে দেয়া হচ্ছে।

ইসরায়েলি কর্তৃপক্ষ বলছে, দখলকৃত এলাকায় করা হবে বৃক্ষরোপন কর্মসূচি। এ লক্ষ্যে নেয়া হয়েছে ৪৮ মিলিয়ন ডলারের কর্মসূচি। তবে আরব বেদুইনদের অভিযোগ দখলদারিত্বকে পাকাপোক্ত করতেই করা হচ্ছে বৃক্ষরোপনের নাটক। এ নিয়ে দফায় দফায় ইসরায়েলি বাহিনীর সাথে সংঘর্ষেও জড়ায় বেদুইনরা।

আরবদের জায়গা দখল করতেই এখানে বৃক্ষরোপন কর্মসূচি করছে ইসরায়েল। কারণ ইহুদিরা জানে, যদি তারা এই মরু এলাকা থেকে বেদুইনদের সরাতে পারে তাহলে এই আল আতরাশ এলাকা দখলে আর কোনো বাধা থাকবে না তাদের।

এদিকে, এই ঘটনাকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠেছে ইসরায়েলের রাজনীতি। নাফতালি বেনেট নেতৃত্বাধীন জোট সরকারের অন্যতম শরিক দল ইউনাইটেড আরব লিস্ট বলছে, বেদুইনদের উৎখাতের মাধ্যমে বেইমানি করেছে সরকার। এমনকি জোট থেকে পদত্যাগের হুমকিও দেন দলটির প্রধান।

গেলো কয়েক দশক ধরে আরব বেদুইনদের সুনির্দিষ্ট জায়গায় বসতি স্থাপনের জন্য চাপ দিয়ে আসছে, ইহুদি সরকার। তাদের দাবি, এতে জনসেবা দেয়াটা সহজ। কিন্তু বেদুইনদের অভিযোগ, এর মাধ্যমে ঐতিহ্য কেড়ে নিতে চাচ্ছে প্রশাসন।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply