‘জম্মু-কাশ্মিরকে অশান্ত করে তুলছে পাকিস্তান’

|

ভারতীয় সেনাপ্রধান এমএম নারাভানি। ছবি: সংগৃহীত

প্রতিনিয়ত সীমান্ত এলাকায় গোলাগুলির পরিস্থিতি তৈরি করে জম্মু-কাশ্মিরকে অশান্ত করে তুলছে পাকিস্তান, ছড়াচ্ছে সন্ত্রাসবাদ। চির বৈরি পাকিস্তানের বিরুদ্ধে এমন অভিযোগ তুলেছেন ভারতীয় সেনাপ্রধান এমএম নারাভানি।

গত মঙ্গলবার (১১ জানুয়ারি) ভারতীয় সেনাপ্রধান বলেন, সীমান্ত আইন লঙ্ঘন করে নিরাপত্তা বাহিনীর ওপর গুলি চালিয়ে আসছে পাকিস্তান বাহিনী। এমনকি কাশ্মিরের শান্ত পরিবেশ অশান্ত করে তুলতে চায় ইসলামাবাদ। এ জন্য ঢাল হিসেবে উপত্যকার সংখ্যালঘুদের ব্যবহার করছে তারা।

এদিন শুধু পাকিস্তানই নয়, উত্তরাঞ্চলীয় সীমান্ত এলাকায় চীনকে প্রতিরোধের হুশিয়ারীও দিয়েছেন ভারতীয় সেনাপ্রধান এমএম নারাভানি। তিনি বলেছেন, সীমান্তে বেইজিংয়ের আগ্রাসন মোকাবেলায় সব ধরনের ব্যবস্থা নেয়া হচ্ছে। সেই সাথে চলছে উন্নয়নমূলক কর্মকাণ্ড। চীনের সাথে প্রায় সাড়ে ৩ হাজার কিলোমিটার সীমান্ত নিয়ে বিবাদ রয়েছে ভারতের সাথে। দুই দেশের সেনাদের মধ্যে হাতাহাতির ঘটনাও হয়েছে।

ভারতের সেনাপ্রধান জেনারেল এমএম নারাভানি বলেন, কাশ্মির উপত্যকার শান্তি নষ্ট করতে প্রতিনিয়ত অপচেষ্টা চালিয়ে যাচ্ছে পাকিস্তান। তারা সেখানকার অস্থায়ী বাসিন্দা, অভিবাসী শ্রমিক এবং সংখ্যালঘুদের টার্গেট করে উসকানি ছড়াচ্ছে। কিন্তু আমাদের সেনাদের পাল্টা প্রতিরোধে তা সফল হচ্ছে না।

আরও পড়ুন: গাছ রোপণকে কেন্দ্র করে ইসরায়েলি বাহিনী ও আরব বেদুঈনের সংঘর্ষ





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply