হামলার প্রতিবাদে টিএসসিতে আবার কাওয়ালি সন্ধ্যা আজ

|

হামলায় পণ্ড হয়ে গেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে আয়োজিত কাওয়ালি গানের অনুষ্ঠান। এই হামলার অভিযোগ উঠেছে ক্ষমতাসীন ছাত্র সংগঠন ছাত্রলীগের বিরুদ্ধে। বুধবার (১২ জানুয়ারি) সন্ধ্যায় টিএসসির পায়রা চত্ত্বরে এ ঘটনা ঘটে। পরে এ অনুষ্ঠানের আয়োজকরা ক্যাম্পাস চত্বরে কাওয়ালি গায়। এ হামলার প্রতিবাদে আজও টিএসসিতে কাওয়ালি সন্ধ্যা আয়োজনের ঘোষণা দিয়েছে তারা।

সন্ধ্যায় ছয়টায় শুরু হয়েছিল অনুষ্ঠানটি। টিএসসিতে কাওয়ালি আয়োজনের জন্য বেশ কয়েক দিন ধরেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘোষণা দিচ্ছিলেন আয়োজনকারীরা। শুরুর অল্পক্ষণ পরেই একদল এসে হামলা চালায় অনুষ্ঠানে। মুহুর্তেই ছত্রভঙ্গ হয়ে যায় আয়োজন। বিশ্ববিদ্যালয়টির আইন বিভাগের শিক্ষার্থী কাজী রাকিব হোসেন যমুনা নিউজকে জানিয়েছেন, অনুষ্ঠানটিতে হামলাকারীরা ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত।

আয়োজকদের দাবি, হামলায় বেশ কজন আহত হন। খবর পেয়ে ঘটনাস্থলে আসেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর গোলাম রাব্বানী। তিনি ঘটনা তদন্তের আশ্বাস দিয়েছেন। আয়োজকরা এই হামলাকে সুস্থ সংস্কৃতির ওপর হামলা আখ্যা দিয়ে প্রতিবাদস্বরূপ শিক্ষার্থীরা প্রক্টর অফিস ঘেরাও করেন এবং সেখানেই গানের আসর বসান।

‘টিএসসিতে কাওয়ালি’ শিরোনামের অনুষ্ঠানটির আয়োজকদের একজন মীর হুযাইফা আল-মামদূহ। তিনি জানিয়েছেন, ছাত্রলীগ করোনার কারণে এই অনুষ্ঠান না করতে বলেছিল। কিন্তু করোনার বিধিনিষেধ বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) থেকে কার্যকর হওয়ায় এ অনুষ্ঠানটি করার পক্ষে ছিলেন আয়োজকেরা।

জানা গেছে, এই অনুষ্ঠানের শুরুতে সাউন্ডের সমস্যা হয়েছিল। পরে আয়োজকেরা তা সমাধানের চেষ্টা করে। এরমধ্যে ছোট-ছোট গজল হচ্ছিল। তখন হামলা চালানো হয় এই অনুষ্ঠানে। ভাঙচুরের ঘটনাও ঘটেছে। এ ঘটনার পর কাওয়ালি শুনতে উপস্থিত হওয়া সকলেই সেখান থেকে সরে পড়েন।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply