ক্রাইস্টচার্চে ফিনিক্স পাখির নাম লিটন দাস

|

লিটন দাস। ছবি: সংগৃহীত

ধ্বংসস্তুপে দাঁড়িয়ে চোখে ধাঁধানো এক ইনিংস খেললেন লিটন দাস। ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে ক্যারিয়ারের দ্বিতীয় শতক তুলে দর্শকদের মুগ্ধ করেন দর্শকদের। দল যখন খাদের কিনারায়, ইনিংস হার যেখানে অবশ্যম্ভাবী ফল, তখন লিটনের এই সেঞ্চুরি বড় প্রাপ্তি হয়ে এসেছে দলের জন্য। ১০৬ বলে শতক হাঁকানো এই ডান হাতি থামেন ১০২ রানে। ধ্বংস স্তুপের মাঝে ফিনিক্স পাখির রুপকথার গল্প এবার সত্যি করলেন লিটন। হ্যাগলি ওভালে টাইগার ক্রিকেটের সেই ফিনিক্স পাখি যেন ডানহাতি এই স্টাইলিশ ব্যাটার।

নিশ্চিত হার সামনে সঙ্গীদের আসা যাওয়ার ছবিই যখন নিয়মিত ঘটনা, তখনই ২২ গজে নান্দনিক শটের পসরা সাজিয়ে বসলেন লিটন, খেললেন ১১৪ বলের দুর্দান্ত এক ইনিংস। তিন অঙ্কের ম্যাজিক ফিগার ছুঁয়েছেন বর্তমান বিশ্বের অন্যতম সেরা পেস অ্যাটাকের বিরুদ্ধে। অথচ লিটন যখন উইকেটে এসেছিলেন তখন দলের স্কোর ৩ উইকেটে ১০৫। এরপর আরও দুই ব্যাটারের বিদায় ঘটলো দ্রুতই। সেখান থেকেই শুরু দুই উইকেট রক্ষক ব্যাটার সোহান-লিটনের প্রতিরোধ। জুটি ঠেকেছে শতরানে, লিটন থেমেছেন ১০২ এ।

স্ট্রেইট ড্রাইভ, পুল, স্কয়ার কাটে টেস্টে দারুণ ফর্মে থাকা এই ব্যাটারের উইলো থেকে আসলো ১৪ চার ও এক ছক্কা। লিটনের পুরো ইনিংসেই ছিল দুই রূপ। শুরুতে যদি শান্ত হন তো, শেষে রীতিমত ঝড়! প্রথম ১৫ রান যেখানে এসেছে ৪৭ বলে, সেখানে শেষ ৮৫ রান এলো ৬০ বলে। নান্দনিক ব্যাটিংয়ে শিল্পের ছোঁয়া হয়তো একেই বলে।

ক্রাইস্টচার্চে দুর্দান্ত সেঞ্চুরির পর লিটন দাস। ছবি: সংগৃহীত

টেস্টে অবশ্য বরাবরই ধারাবাহিক লিটন। দেশ ও দেশের বাইরে দুই সেঞ্চুরিসহ শেষ ১০ ইনিংসে আছে তিনটি হাফ সেঞ্চুরি। মুমিনুল হক তো বলেছেনই, লিটন যখন ব্যাট করছিলেন তখন উইকেট দেখে মতেও মনে হয়নি যে এখানে টিকে থেকে রান করা কঠিন।

২০২১ সাল থেকেই টেস্টে বিশ্বমানের পারফরমেন্স করে চলেছেন লিটন দাস। ফেব্রুয়ারিতে জিম্বাবুয়ের বিপক্ষে ৫৩ রানের ইনিংস দিয়ে শুরু। তারপর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩৮ ও ৬৯ এর পর ঢাকায় উইন্ডিজের বিপক্ষে করেছেন ৭১ ও ২২। পাল্লেকেলেতে লঙ্কানদের বিপক্ষে ৫০ রানের পর জিম্বাবুয়ের বিপক্ষে খেলেছেন ৯৫ রানের ইনিংস। তারপর পাকিস্তানের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে দুই ইনিংসেই করেছেন দুর্দান্ত ব্যাটিং, রান করেছেন ১১৪ ও ৫৯। তারপর বছরের শুরুতে মাউন্ট মঙ্গানুই টেস্টে কিউইদের বিপক্ষে ৮৬ রান করার পর আজ লিটন করলেন ঝড়ো সেঞ্চুরি।

আরও পড়ুন: লিটনের ব্যাটিং দেখে মনেই হয়নি উইকেট ছিল কঠিন: মুমিনুল

গেল এক দশকে ঘরের মাঠে নিউজিল্যান্ডকে সিরিজ জিততে দেয়নি কেবল অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ড। এবার সেই তালিকায় যুক্ত হলো বাংলাদেশ। লিটন দাসের ব্যাট হাসতে থাকলে নিশ্চয়ই এমন দুরূহ কাজও সমাধা করা সহজ হবে বাংলাদেশের; যেভাবে তার উইলোবাজিতে ব্যাটিং বদ্ধভূমিতেও জেগে ওঠে পৌরাণিক ফিনিক্স পাখি।

আরও পড়ুন: যেখানে সবার উপরে লিটন দাস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply