‘স্বাস্থ্যখাতে সিএসআর বাড়াতে হবে ব্যাংকগুলোকে’

|

স্বাস্থ্যখাতে করপোরেট সোশ্যাল রেসপনসিবিলিটি বা সিএসআর ব্যয় বাড়াতে হবে ব্যাংক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানগুলোকে। এখন থেকে একটি ব্যাংক সিএসআর হিসেবে যে পরিমাণ খরচ করবে তার অন্তত ৩০ শতাংশ দিতে হবে স্বাস্থ্যখাতে। এতদিন যা ছিল ২০ শতাংশ। এছাড়া পরিবেশ এবং জলবায়ু পরিবর্তন মোকাবেলা খাতে ব্যয়ের হার বাড়িয়ে ২০ শতাংশ করা হয়েছে।

সোমবার (১০ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংক সিএসআর ব্যয়ের নতুন এ নীতিমালা জারি করে। এ নীতিমালায় শিক্ষা খাতে ব্যয়ের হার আগের মতোই ৩০ শতাংশে অপরিবর্তিত রাখা হয়েছে।

সিএসআর বা করপোরেট সোশ্যাল রেসপনসিবিলিটি হলো সমাজের প্রতি বড় বড় আর্থিক বা ব্যবসায়িক প্রতিষ্ঠানের দায়বদ্ধতা। এর মাধ্যমে বড় বড় প্রতিষ্ঠানগুলো তাদের লভ্যাংশের একটি অংশ সমাজের উন্নয়নে ব্যয় করে। বিভিন্ন ব্যাংক শিক্ষার্থীদের জন্য যে বৃত্তির ব্যবস্থা করে তা সিএসআরের অন্তর্ভুক্ত।

সিএসআর খাতে ব্যয় বিষয়ে ২০১৪ সালে প্রথমবার নীতিমালা জারি করে বাংলাদেশ ব্যাংক। এবার আরও বিস্তারিত আকারে নীতিমালা করা হয়েছে। নতুন নীতিমালায় সিএসআর ব্যয়ের হার পুনর্বিন্যাস ছাড়াও সংজ্ঞা, উদ্দেশ্যসহ বিভিন্ন বিষয় উল্লেখ করা হয়েছে।

প্রকাশিত নীতিমালায় অর্থনৈতিক, পরিবেশ ও সামাজিক উন্নয়নে ভূমিকা রাখে এমন খাতগুলোতে গুরুত্ব দিতে বলা হয়েছে। সিএসআরের ব্যয়ের ক্ষেত্রে বাছাই প্রতিক্রিয়া কী হবে তাও বলে দেওয়া হয়েছে নীতিমালায়। এক্ষেত্রে যে খাতে ব্যয় হচ্ছে প্রথমে তার প্রয়োজনীয়তা মূল্যায়ণ করতে হবে। এরপর যাদের মধ্যে দেওয়া হবে তাদের বাছাই করতে হবে।

সুশাসনের ঘাটতিকেই বাংলাদেশের জন্য বড় চ্যালেঞ্জ বলে মনে করেন অর্থনীতিবিদ ওয়াহিদউদ্দিন মাহমুদ। প্রতিবেদনটি পড়ুন এখানে।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply