ধ্বংসস্তূপে দাঁড়িয়ে লিটনের সেঞ্চুরি, ইনিংস পরাজয়ের দ্বারপ্রান্তে বাংলাদেশ

|

ক্রাইস্টচার্চে সেঞ্চুরির পর লিটন দাস। ছবি: সংগৃহীত

ইনিংস পরাজয় এড়ানোর লড়াই এখন একাই চালিয়ে গিয়ে ধ্বংসস্তূপে দাঁড়িয়ে ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি হাঁকালেন বাংলাদেশের এই স্টাইলিশ ব্যাটার। টেস্ট ফরম্যাটে দারুণ ফর্মকে টেনে নিয়ে দলের প্রয়োজনের মুহুর্তে ক্রাইস্টাচার্চের বিরুদ্ধ কন্ডিশনে যেন পুরো দলের সামনেই যেন প্রদর্শন করলেন লিটন, কীভাবে পাল্টা আক্রমণে ব্যাটিং বিপর্যয় থেকে ঘুরে দাঁড়াতে হয়। কাইল জেমিসনের বলে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়ার আগে এই মিডল অর্ডার ব্যাটারের উইলো থেকে এসেছে ১০২ রানের এক ঝলমলে ইনিংস।

ক্রাইস্টচার্চ টেস্টের ৩য় দিনের ৩য় সেশনের খেলা চলছে। প্রতিবেদনটি লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৯ উইকেট হারিয়ে ২৬৯ রান। হাতে ১ উইকেট নিয়ে ইনিংস পরাজয় এড়াতে এখনো বাংলাদেশের প্রয়োজন ১২৬ রান।

এর আগে,  ১ম ইনিংসের বিচারে ভালো সূচনা করে বাংলাদেশ। কিন্তু ২৭ রানেই থামে উদ্বোধনী জুটি। জেমিসনের বলে শাদমান ইসলামের দুর্দান্ত ক্যাচ নিয়ে তাকে ২১ রানেই থামিয়ে দেন টম ব্লান্ডেল। এরপর দারুণ খেলতে থাকা নাজমুল শান্ত পারেননি ইনিংসকে বড় করতে। তিনি আউট হন ২৯ রানে। এরপর মোহাম্মদ নাঈম দলের হাল ধরার চেষ্টা করেন কিন্তু ৯৮ বলে ২৪ রান করে সাজঘরে ফেরেন তিনি। এরপর ব্যক্তিগত ৩৭ রানে মুমিনুল এবং তারপর সংক্ষিপ্ত বিরতিতে ইয়াসির আলিও ফিরে গেলে মাত্র ১২৮ রানেই ৫ উইকেট হারিয়ে ইনিংস ব্যবধানে পরাজয় যেন অনেকটাই নিশ্চিত হয়ে যায় টাইগারদের।

তবে লিটন-সোহানের জুটিতে এই ম্যাচে প্রথমবারের মতো কিছুটা প্রতিরোধ গড়তে দেখা যায় সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে থাকা বাংলাদেশকে। এই দুজনের ১০১ রানের জুটি ভেঙে যায় সোহানের বিদায়ে। ৭টি চারের সাহায্যে ৩৬ রান করেন নুরুল হাসান সোহান। এরপর মেহেদী হাসান মিরাজও বেশি সময় কাটাতে পারেননি ক্রিজে। মাত্র ৩ রান করেই আউট হন এই অফস্পিনিং অলরাউন্ডার। এরপর টেস্ট ক্যারিয়ারে ব্যক্তিগত দ্বিতীয় সেঞ্চুরি হাঁকানোর পর সাজঘরে ফেরেন লিটন দাস। এই রান সংগ্রহের পথে ১৪টি বাউন্ডারি ও ১টি ওভার বাউন্ডারি হাঁকিয়েছেন তিনি।

ক্রিজে এখন আছেন দুই টেল এন্ডার তাসকিন ও এবাদত। ইনিংস ব্যবধানে পরাজয় এখন কেবল সময়ের ব্যাপার।

আরও পড়ুন: যুব বিশ্বকাপে আফগানিস্তানের ভিসা জটিলতা


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply