শীতে হজমের সমস্যা দূর করতে ডায়েটে রাখুন এই খাবারগুলি

|

ছবি: সংগৃহীত

শীতকালে হজমের সমস্যা দেখা দেয় অনেক ক্ষেত্রেই। শীত এলেই আমরা ভাবি লেপ-কম্বলের নীচে যতটা সময় কাটানো যায় ততই ভালো। খাওয়ার অনিয়ম এবং শরীর চর্চায় আলসেমি-এই দুই মিলিয়ে শীতকালে হজমের সমস্যা দেখা দেয় অনেক ক্ষেত্রেই। কোন কোন খাবার ডায়েটে রাখলে হজমের সমস্যা ঠিক হবে, আসুন দেখে নেয়া যাক।

নিউজ এইটিনের এক প্রতিবেদনে বলা হয়েছে, পুষ্টিগুণে ভরা গোটা দানাশস্য ডায়েটে রাখুন সব সময়ই৷ ভুট্টা, বার্লি ও ওটসের মতো দানাশস্য শরীরকে উষ্ণ রাখে সব মওশুমেই৷ আয়ুর্বেদশাস্ত্র অনুযায়ী, এই দানাশস্য পরিপাক ক্রিয়ায় সাহায্য করে।

শীতকালীন ডায়েটে আদর্শ বলে ধরা হয় গুড়কে। আখ থেকে তৈরি গুড় পরিপাক কাজে সাহায্য করে। পাশাপাশি, আরও অসংখ্য শারীরিক সুস্থতার পিছনে সক্রিয় গুড়ের অবদান। পরিপাক সংক্রান্ত উৎসেচক উৎপন্ন করে হজমে সাহায্য করে গুড়।

তিলের বীজ এখন পরিচিত ‘সিসেম সিড’ নামে। শরীরকে উষ্ণ রাখার পাশাপাশি তিলবীজ মওশুমি অসুস্থতা থেকে শরীরকে সুস্থ রাখে, তৈরি করে রোগ প্রতিরোধ ক্ষমতা। শীতে বিভিন্নভাবে ডায়েটে রাখুন তিল।

ঠান্ডা লাগা প্রতিরোধ করতে আদার ব্যবহার রয়েছে দীর্ঘদিন ধরে। রান্নায় তো
বটেই৷ হার্বাল চা এবং খিচুড়ি খান আদা দিয়ে। শীতে প্রয়োজনীয় উষ্ণতা পাওয়া যায় আদা থেকেই। রাতে ঘুমোতে যাওয়ার আগে প্রতিদিন চুমুক দিন উষ্ণ আদা-চা বা জিঞ্জার টি-এর পেয়ালায়। বদহজম, সাইনাসের সমস্যা, মওশুমি সর্দিকাশি, গাঁটে যন্ত্রণার মতো সমস্যাকে দূরে রাখে আদার গুণাগুণ।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply