মুসলিম যুবক হত্যায় যুক্তরাষ্ট্রে ৩ জনের আমৃত্যু জেল

|

ছবি: সংগৃহীত।

যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ মুসলিম যুবক আহমদ আরবেরি (২৫) হত্যাকাণ্ডে তিন শ্বেতাঙ্গকে দোষী সাব্যস্ত করে আমৃত্যু কারাদণ্ড দিয়েছেন মার্কিন আদালত। স্থানীয় সময় শুক্রবার (৭ জানুয়ারি) যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের আদালতের বিচারক টিমোথি ওয়ালমসলে এই রায় দেন।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, ট্র্যাভিস ম্যাকমাইকেল (৩৫) ও তার বাবা ৬৬ বছর বয়সী গ্রেগরি ম্যাকমাইকেলকে বাকি জীবন কারাগারে কাটাতে হবে। অপর আসামি তাদের প্রতিবেশী উইলিয়াম ব্রায়ানকে (৫০) আমৃত্যু কারাদণ্ড দেয়া হলেও তিনি ৩০ বছর পর প্যারোলে মুক্তি পেতে পারেন।

যুক্তরাষ্ট্রে হত্যার জন্য অনুমোদিত ন্যূনতম সাজা এটি। শুক্রবার ব্রান্সউইকের গ্লিন কাউন্টি আদালতে শুনানিতে ওয়ালমসলে বলেন, ভিডিওতে দেখা ‘নিষ্ঠুর’ আচরণ ও বার্তার জন্য ম্যাকমাইকেল ও তার বাবাকে কঠিন শাস্তি দেয়া হয়। মাত্র ২০ ফুট দূর থেকে আরবেরিকে গুলি করে মারা হয় জানিয়ে বিচারক বলেন, তাকে হত্যার মাধ্যমে হত্যাকারীরা আইন নিজের হাতে তুলে নিয়েছিল।

আরও পড়ুন: এক ফ্লাইটে ১৭৩ জনের করোনা পজেটিভ

সাজা শুনানির সময় আরবেরির আত্মীয়রা বিচারককে তিন আসামির প্রতি কোনো দয়া না দেখানোর অনুরোধ করেছিলেন। অপরদিকে আসামিদের আইনজীবীরা দাবি করেছিলেন, তিনজনের কেউই আরবেরিকে ইচ্ছা করে হত্যা করেননি।

উল্লেখ্য, ২০২০ সালের ২৩ ফেব্রুয়ারি জর্জিয়ার ব্রুনসউইক শহরে সকালে হাঁটতে বের হওয়ার সময় ২৫ বছর বয়সী আহমদ আরবেরিকে চোর ভেবে তাকে ধাওয়া করা হয়। এক পর্যায়ে তাকে লক্ষ্য করে গুলি করা হয়। এতে মারাত্মক আহত অবস্থায় আরবেরিকে হাসপাতালে নেয়া হলে মৃত্যু হয়।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply