ভিটামিন সি’র ঘাটতি পূরণ করবে ক্যাকটাসের জুস

|

ছবি: সংগৃহীত।

বাড়ির সৌন্দর্যবৃদ্ধি করতে আপনি ক্যাকটাস গাছ লাগান। কিন্তু এই ক্যাকটাসের জুস যে সুস্বাস্থ্যের অধিকারী তা কি জানতেন? অনেক ফল, সবজির জুস তো খান শরীরের প্রয়োজনে, একবার না হয় ক্যাকটাসের জুস খেয়েই দেখুন। ক্যাকটাসের মধ্যে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। সাধারণভাবে ক্যাকটাসের জুস নোপালেস জুস হিসেবেই বেশি পরিচিত। অস্ট্রেলিয়ায় প্রথম এই জুস খাওয়া শুরু হয়। এরপর আমেরিকাতেও এখন এই জুসের প্রচলন হয়েছে।

লস এঞ্জেলস টাইমসের প্রতিবেদনে ক্যাকটাসের জুসের বেশ কিছু উপকারিতা দেয়া হয়েছে। জেনে নেয়া যাক ক্যাকটাস জুসের উপকারিতা সম্পর্কে-

ক্যাকটাসের জুসের মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। এছাড়াও থাকে আয়রন, ক্যালসিয়াম, বিটা ক্যারটিনয়েড। যে কোনো সবজির জুসের থেকে এটি বেশি উপকারী। এর মধ্যে থাকে ওমেগা ৬ ফ্যাটি অ্যাসিড।

বাইরে কাঁটা থাকলেও ক্যাকটাসের জুস আসলে মিষ্টি। অতিরিক্ত চিনি দিতে হয় না। ক্যান্সার, ডায়াবেটিস, স্ট্রেস কমাতে এবং ঋতুস্রাবের সময় পেটের ব্যথা কমাতে এই জুসের জুড়ি মেলা ভার। এছাড়াও হজমের সমস্যাও সারায় এই জুস।

যেভাবে বানাবেন ক্যকটাস জুস

দু’টো বড় ক্যাকটাসের পাতা
এক কাপ নারকেলের পানি
দু’টো কমলালেবু
একটা পাতিলেবু

বানানোর প্রক্রিয়া
পাতার কাঁটা ভালোভাবে ছাড়িয়ে ভেতরের অংশ ভালো করে চেঁছে নিতে হবে। এবার ফুটন্ত পানিতে সেই জেল ফুটাতে হবে। এবার ঠান্ডা করে ভালোভাবে ছেঁকে জুস বের করে নিতে হবে। এবার ব্লেন্ডারে ওই জুস, কমলালেবুর রস, নারকেলের পানি মিশিয়ে ভালো করে ব্লেন্ড করুন। খুব ভালো ব্লেন্ড হলে তা ফ্রিজে ঠান্ডা করতে দিতে হবে। এবার ওই ঠান্ডা স্মুদির ওপর লেবুর রস ছড়িয়ে পরিবেশন করা যাবে।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply