‘বম্ব সাইক্লোন’র মুখোমুখি যুক্তরাষ্ট্র, বৈরি আবহাওয়া রাশিয়া-চীনেও

|

ছবি: সংগৃহীত

‘বম্ব সাইক্লোন’র মুখোমুখি যুক্তরাষ্ট্র। শুক্রবার (৭ জানুয়ারি) থেকে মধ্য আটলান্টিক এবং উত্তর পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোয় ভারী তুষারঝড়ের পূর্বাভাস জানিয়েছে দেশটির জাতীয় আবহাওয়া অধিদফতর। তারা আরও জানিয়েছে, শুধু নিউইয়র্কে ৫ থেকে ৮ ইঞ্চি পরিমাণ তুষারপাতের সম্ভাবনা রয়েছে। রাজ্যগুলোর যান চলাচলে বিঘ্ন ঘটার আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা; বৈরি আবহাওয়ায় স্থগিত হতে পারে ফ্লাইট ওঠানামাও। আবহাওয়ার পরিস্থিতি বেশ ভয়াবহ রাশিয়া এবং জাপানেও।

টেনেসি থেকে নিউইয়র্ক, মার্কিন মূলুকের পূর্বাঞ্চলের উপর দিয়ে বইছে ঝড়ো হাওয়া, হচ্ছে ভারি তুষারপাত। স্থানীয় সময় শুক্রবার থেকে এলাকাগুলোয় ২০২২ সালের প্রথম ‘বম্ব সাইক্লোন’ এর পূর্বাভাস দিয়েছে জাতীয় আবহাওয়া অধিদফতর।

বৃহস্পতিবার (৬ জানুয়ারি) রাত থেকেই মেরিল্যান্ড, ভার্জিনিয়া, নর্থ ক্যারোলাইনা ও ন্যাশভিলেতে হচ্ছে প্রবল ঝড়। শুক্রবার নাগাদ রাজধানী ওয়াশিংটন ডিসিতে রয়েছে ৩ ইঞ্চি পরিমাণ তুষারপাতের সম্ভাবনা। এতে মাইলের পর মাইল মহাসড়কে আটকা পড়েছেন মার্কিনীরা। এমনকি, ভার্জিনিয়া থেকে নিউইয়র্কগামী একটি যাত্রীবাহী ট্রেন দু’দিন যাবৎ আটকে আছে। তেমনি এক যাত্রী বলেন, ট্র্যাফিক জ্যামে আটকা পড়া প্রত্যেক চালকের মূল মাথাব্যথা হচ্ছে বৈরি আবহাওয়া। যেখানে, ঘণ্টায় অন্তত ৭০ মাইলের বেশি যেতে পারতাম, পিচ্ছিল সড়কের কারণে সেটি কমে দাঁড়িয়েছে ৪৫ মাইলে।

আরও পড়ুন: দেবর-ভাবীর প্রেমের বলি হলো ভাই

আরেক যাত্রী বলেন, কোনোভাবেই ঘুমাতে পারছি না। অন্ধকার, স্যাঁতসেঁতে একটা বগিতে বসে থাকাটা অসহনীয়। কোথায় আটকেছে ট্রেন, কবে নাগাদ চলতে পারবে, কিচ্ছু জানি না। আদৌ নির্দিষ্ট গন্তব্যে পৌঁছাবে কিনা, সেটি নিয়েও এখন আমরা চিন্তিত।

ওয়াশিংটন মনুমেন্টে তুষারপাত। ছবি: সংগৃহীত

এদিকে, জাপানের রাজধানী টোকিওতে শুক্রবার তাপমাত্রা নেমেছে মাইনাস ৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে। ঠাণ্ডাজনিত রোগে একদিনেই হাসপাতালে ভর্তি হয়েছেন আড়াইশোর মতো মানুষ। আংশিকভাবে বন্ধ রয়েছে এক্সপ্রেসওয়ে। স্থগিত করা হয়েছে অভ্যন্তরীণ বেশ কিছু বিমান ফ্লাইট। চারশোর বেশি দুর্ঘটনা রেকর্ড করেছে টোকিওর সড়ক ও যোগাযোগ ব্যবস্থাপনা বিভাগ। টোকিওর বাসিন্দারা ভুগছেন এমন আবহাওয়ায়। একজন বললেন, কর্মস্থল থেকে আগেভাগে বের হওয়ার কোনো সুযোগ নেই। যতোই বৈরি আবহাওয়া থাকুক না কেন, আসতে হবে আগামীকাল। কমিউটার (ট্রেন) চলাচল নিয়ে কিছুটা চিন্তিত।

আরও পড়ুন: চুল কাটতে গিয়ে তরুণীর মাথায় থুতু ছিটিয়ে কারাগারে হেয়ার স্টাইলিস্ট

আরেক বাসিন্দা বলেন, টোকিওতে সাধারণত এতটা তুষারপাত দেখা যায় না। ভালোই লাগছে এ আবহাওয়া। কিন্তু, যান চলাচল স্থগিত করা হলে, বিপদে পড়বো।

ভয়াবহ তুষারঝড়ে বেহাল দশা রাশিয়ার পূর্বাঞ্চলেরও। দুর্ঘটনা এড়াতে, দেশটির শাখালিন প্রদেশে বন্ধ সব যান চলাচল। স্থগিত করা হয়েছে অভ্যন্তরীণ ফ্লাইটের উড্ডয়নও। পূর্বাভাস জানানো হয়েছে, আগামী সপ্তাহ পর্যন্ত থাকবে এই বৈরি আবহাওয়া।

আরও পড়ুন: মেক্সিকোয় গভর্নরের অফিসের সামনে র‍্যাপিং পেপারে মোড়া ১০ মরদেহ উদ্ধার


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply