পাক আম্পায়ারকে ‘ঘুষ’ দিয়ে আউট হওয়া থেকে বেঁচেছিলেন শেবাগ!

|

ছবি: সংগৃহীত

ব্যাট হাতে বিস্ফোরক ইনিংস খেলা ভারতীয় সাবেক ওপেনার বীরেন্দর শেবাগ খেলা ছাড়ার বহুদিন পর ঘটালেন নতুন বিস্ফোরণ। স্বীকার করলেন, পাকিস্তানি আম্পায়ার আসাদ রউফকে ঘুষ বা দামি উপহার দিয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আউট হওয়া থেকে বেঁচেছিলেন তিনি!

সম্প্রতি এক সাক্ষাৎকারে বীরেন্দর শেবাগ জানিয়েছেন, দামি জুতো, চশমা এবং টি-শার্টের প্রতি পাকিস্তানি আম্পায়ার আসাদ রউফের ছিল ভীষণ দুর্বলতা। সাবেক এই এলিট প্যানেলের আম্পায়ারকে প্রায়ই এসব উপহার দিতেন শেবাগ। আর মজা করে আসাদ রউফকে বলতেন, আমি যখন ব্যাট করব, তখন যেন সহজে আউটের আঙুল না ওঠে। তবে হয়তো এর ফলও যে তিনি পাবেন, এতটা হয়তো আশা করেননি। অপ্রত্যাশিতভাবে ফল পেয়ে যাওয়া নিয়েই সাম্প্রতিক এক সাক্ষাৎকারে প্রকাশ করেছেন সেই ঘটনা।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০০৮ সালে মোহালি টেস্টে ৮০ রানে ব্যাট করছিলেন এই হার্ড হিটার। মিচেল জনসনের একটি শর্ট পিচ ডেলিভারিতে কাট করতে গেলে তার ব্যাটের কানায় লেগে বল চলে যায় উইকেটরক্ষকের হাতে। কিন্তু পাকিস্তানি আম্পায়ার আসাদ রউফ তোলেননি আঙুল। ব্যাটে বল লাগার লাগার যে শব্দ নাকি শোনা গিয়েছিল ড্রেসিংরুম থেকেও, সেটি শুনতে পাননি অন ফিল্ড আম্পায়ার! সে সময় ডিআরএস ছিল না বলে বেঁচে যান শেবাগ।

পুরো ঘটনায় মাথায় হাত পন্টিংয়ের। ছবি: সংগৃহীত

সে সময়কার অজি অধিনায়ক রিকি পন্টিং যেন বিশ্বাসই করতে পারছিলেন না এমন ঘটনা। রেগেমেগে তর্ক জুড়ে দেন তিনি আম্পায়ারের সাথে। কিন্তু নড় আসাদ রউফ, শেবাগ আউট হননি। তবে পন্টিংয়ের কাছে শেবাগ স্বীকার করেন যে তিনি আউট হয়েছিলেন। পন্টিং তখন আসাদ রউফকে সাথে করে শেবাগের কাছে আসেন। পাকিস্তানি আম্পায়ার শেবাগকে জিজ্ঞেস করেন, ব্যাটে সত্যিই বল লেগেছে কিনা। এবার শেবাগের নির্লিপ্ত উত্তর ছিল, না। এরপর আর রিকি পন্টিংয়ের কিছুই করার ছিল না হাল ছেড়ে দেয়া ছাড়া। তবে তখন ৮০ রানে অপরাজিত থাকা শেবাগ পারেননি সেঞ্চুরি করতে।

আরও পড়ুন: বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার ভিনিসিয়াস জুনিয়র!


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply