শুধু কী ফুসফুস, কোভিডে ক্ষতি হয় পুরুষের যৌন স্বাস্থ্যও: গবেষণা

|

শুধু ফুসফুস নয়, করোনায় আক্রান্ত্র হলে শরীরের বিভিন্ন গুরুত্বপূর্ণ অঙ্গেরও ক্ষতি হতে পারে, তা নিয়ে বারবারই আশঙ্কা প্রকাশ করেছিলেন চিকিৎসকেরা। একাধিক গবেষণায় জানা গেছে, কোভিডের ফলে ক্ষতিগ্রস্থ হয় পুরুষদের যৌন স্বাস্থ্য। খবর আনন্দবাজার পত্রিকার।

ইতালির এক দল গবেষকের বরাত দিয়ে ওই প্রতিবেদনে বলা হয়, কোভিডের ফলে শরীরে ‘সাইটোকাইন ঝড়’ চলে, যা সংবহন তন্ত্রের উপর ব্যাপক প্রভাব ফেলে। যেহেতু লিঙ্গ শিথিলতার সঙ্গে এই বিষয়টি ওতপ্রোতভাবে জড়িত, তাই এর প্রভাব পুরুষেদের যৌন জীবনেও পড়ে বলেই অভিমত তাদের।

আমেরিকার কিছু গবেষকদের সাম্প্রতিক একটি গবেষণায় আবারও একই দাবি করা হয়েছে। তারাও জানাচ্ছেন, কোভিড আক্রান্ত হওয়ার পর পুরুষরা দীর্ঘ দিন লিঙ্গ শিথিলতার সমস্যায় ভুগতে পারেন। কারণ হিসেবে তাদের বক্তব্য, কোভিডের ফলে পুরুষদের যৌন হরমোন টেস্টোস্টেরন উৎপাদনকারী কোষগুলি ক্ষতিগ্রস্থ হয়। এর ফলে দেহের স্বাভাবিক টেস্টোস্টেরন উৎপাদন ক্ষমতা কমে যায় বহুলাংশে। বিজ্ঞানের ভাষায় একে বলা হয় হাইপোগোনাডিজম।

কোভিডের ফলে যে কেবল লিঙ্গ শিথিলতা ও হরমোনের ভারসাম্যের সমস্যা দেখা যায় এমনটাই নয়। শুক্রাণুর সংখ্যা হ্রাসও কোভিডের একটি নেতিবাচক প্রভাব হতে পারে বলে মত গবেষকদের একাংশের। পাশাপাশি শুধু শারীরিক সমস্যাই নয়, কোভিডের মানসিক প্রভাবও অত্যন্ত বিপজ্জনক হতে পারে। যৌন চাহিদা হ্রাস পাওয়া এর অন্যতম লক্ষণ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply