বরই খাচ্ছেন, গুণাগুণ জানেন তো?

|

ছবি: সংগৃহীত।

বাজারে আসা শুরু করেছে বরই। অনেকেই এই বরই খেতে ভালোবাসেন। কিন্তু বরই কি শুধুই সুস্বাদু একটি ফল? নাকি এর আরও অনেক গুণও আছে? ভারতের জনপ্রিয় পুষ্টিবিদ রুজুটা দিবাকর বরই এর স্বাস্থ্যগুণ সম্পর্কে সামাজিক যোগাযোগমাধ্যমে অনেক তথ্য দিয়েছেন। জেনে নেয়া যাক বরই এর স্বাস্থ্যগুণ সম্পর্কে-

বরই এর বেশ কিছু উপাদান কোষ্ঠকাঠিন্য কমাতে সাহায্য করে। শীতে অনেকের শরীর শুকিয়ে এই সমস্যা দেখা দেয়। বরই এই সমস্যা সহজে কমাতে পারে।

মৌসুম বদলের সময়ে বিভিন্ন জীবাণুর ক্ষমতা বেড়ে যায়। তাদের থেকে বাঁচতে রোগ প্রতিরোধ শক্তি জোরদার হওয়া দরকার। বরই সেই কাজটাই করে দেয়।

যারা ওজন কমাতে চান, তাদের জন্যও বরই খুব ভালো। এর নানা পুষ্টিগুণ যেমন শরীরের উপকার করে, তেমনই এর প্রচণ্ড কম ক্যালোরি ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

রাতে ভালো করে ঘুম হচ্ছে না? তাহলে দুপুরে কয়েকটি বরই খেয়ে দেখতে পারেন। ঘুম ভালো হবে।

মস্তিষ্ক এবং স্নায়ুর পুষ্টির জন্যও বরই অত্যন্ত কাজের। তাই অল্পবয়সীদের বরই খাওয়ালে মস্তিষ্কের পুষ্টি হয় ভালো মাত্রায়।

যেসব শিশুরা অপুষ্টির সমস্যায় ভুগছে, তাদের জন্য বরই অত্যন্ত উপকারী। বরই সারা দিনের প্রয়োজনীয় পুষ্টি জুগিয়ে দিতে পারে। তাদের বিভিন্ন রোগবালাই থেকেও কুল রক্ষা করতে পারে।

অনেকেরই মাঝে মধ্যে মিষ্টি কিছু খেতে ইচ্ছা করে। আর এই সময়ে বরই অত্যন্ত কাজের। কারণ অধিকাংশ মিষ্টি খাবারেই প্রচুর পরিমাণে ক্যালোরি থাকে। বরই খেলে মিষ্টির চাহিদা পূরণ হয়। অথচ ওজনও বাড়ে না।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply