মুসলিম নারীদের অনলাইনে নিলামে তোলার ঘটনায় গ্রেফতার ১

|

মুসলিম নারীদের নিলামে তোলার ঘটনায় গ্রেফতার ২১ বছরের তরুণ।

ভারতে মুসলিম নারীদের অনলাইনে নিলামে তোলার ঘটনায় গ্রেফতার করা হয়েছে একজনকে। আগামী সোমবার (১০ জানুয়ারি) আদালতে তোলা হবে ২১ বছর বয়সী ওই তরুণকে।

এছাড়া উত্তরাখণ্ড থেকে আটক করা হয়েছে সন্দেহভাজন এক নারীকে। চলছে তার জিজ্ঞাসাবাদ। সম্প্রতি ‘বুল্লি বাই’ নামের একটি অ্যাপে কয়েকশ’ মুসলিম নারীর ছবি ব্যবহার করে ডাকা হয় সেই নিলাম। সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে নেয়া হয় ছবিগুলো। বিষয়টি জানাজানির পর সাইবার আইনে মামলা করেন ভুক্তভোগী এক নারী সাংবাদিক।

সাম্প্রদায়িক বিদ্বেষ ছড়ানোর লক্ষ্য থেকেই বানানো হয়েছে নারীদের নিলামে তোলার অ্যাপ, এমন অভিযোগে শুরু হয় তোলপাড়। সেই সাথে সমালোচনার ঝড় ওঠে সামাজিক যোগাযোগ মাধ্যমে। এরই মধ্যে ব্লক করা হয়েছে অ্যাপটি। গত বছরও একইভাবে ‘সুল্লি ডিলস’ নামে একটি সাইটে ৮০ জনের বেশি মুসলিম নারীর প্রোফাইল তৈরি করে নিলাম ডাকা হয়। সে মামলায় তদন্ত চললেও কোনো ব্যবস্থা নেয়া হয়নি এখনও।

ভুক্তভোগী এক নারী সাংবাদিক বলেন, প্রচণ্ড বিরক্ত আর হতাশ আমি। নতুন বছরের শুরুতেই আবিষ্কার করলাম, আরও শত শত নারীর সাথে আমার ছবি ব্যবহার করে নিলাম ডাকা হয়েছে। কারণ আমরা মুসলিম। কারও মাঝে একটি গোষ্ঠীর প্রতি কতটা বিদ্বেষ থাকতে পারে, তার প্রমাণ এই ঘটনা।

আরও পড়ুন: ভারতে বন্ধ হলো মুসলিম নারীদের নিলামে তোলা অ্যাপ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply