কাল থেকে কাজ করবে না ক্লাসিক ব্ল্যাকবেরি ফোন

|

ছবি: সংগৃহীত

ব্ল্যাকবেরি ১০, ৭.১ ওএস এবং তার আগের অপারেটিং সিস্টেমে চলা ক্লাসিক ডিভাইসগুলো থেকে নিজেদের সমর্থন উঠিয়ে নিচ্ছে একসময়ের জনপ্রিয় মোবাইল ফোন ব্র্যান্ড ব্ল্যাকবেরি। আর এর মানে হলো এসব পুরনো ডিভাইসে আর ডাটা ব্যবহার করা যাবে না, টেক্সট মেসেজ পাঠানো যাবে না, ইন্টারনেটও ব্যবহার করা যাবে না। এমনকি জরুরি সেবা ৯৯৯-এ ফোনও করা যাবে না। খবর এনবিসি’র।

তবে যারা ২০১৩ সালে প্রকাশিত ব্ল্যাকবেরির সর্বশেষ সংস্করণটি ব্যবহার করছে, তারা এখনো যথারীতি ব্ল্যাকবেরির সেবা পাবে। এটি যে হঠাৎ করা হয়েছে, তা কিন্তু নয়। ২০২০ সালের সেপ্টেম্বরেই এই ঘোষণা দিয়ে রেখেছিল ব্ল্যাকবেরি। তখন তারা আরও জানিয়েছিল, সারা বিশ্বে বিভিন্ন উদ্যোগ, সরকারি প্রতিষ্ঠানে সুরক্ষা সফটওয়্যার ও পরিষেবা প্রদানের ওপর নজর জোরদার করার প্রচেষ্টার অংশ হিসেবে এই উদ্যোগ নেয়া হয়েছে।

ব্ল্যাকবেরির এক্সিকিউটিভ চেয়ারম্যান ও সিইও জন চেন জানিয়েছিলেন, কোম্পানি পুরোপুরি নিজের রূপ বদলে একটি সফটওয়্যার কোম্পানিতে পরিণত হচ্ছে। ফলে এই সংস্থার ফোনে যাদের ইমেইল অ্যাড্রেস ছিল, তাদেরও সমস্যায় পড়তে হয়েছিল। ধীরে ধীরে প্রযুক্তির উন্নতির সঙ্গে সঙ্গে কিপ্যাড ছেড়ে অন্য কোম্পানির স্মার্টফোনের দিকে ঝুঁকেছে মানুষ। তবে পুরনো ব্ল্যাকবেরির মায়া ছেড়ে হয়তো অনেকেই বেরুতে পারেননি।

আপনারও যদি কোনো ডেটা পুরনো ফোনে রয়ে গিয়ে থাকে, তাহলে চিন্তার কোনও কারণ নেই। কোম্পানি জানিয়েছে, ইউজারদের চিহ্নিত করতে তাঁদের ব্যক্তিগত তথ্য সুরক্ষিতই থাকবে। সংস্থার প্রয়োজন শেষ হলে তা মুছে ফেলা হতে পারে।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply