ফিলিস্তিনিদের প্রতি একাত্মতা: ইসরায়েলের বিদ্রুপের শিকার এমা ওয়াটসন

|

ফিলিস্তিনিদের প্রতি সহানুভূতি জানিয়ে ইনস্টাগ্রামে পোস্ট করায় ইসরায়েলিদের সমালোচনার মুখে এমা ওয়াটসন।

সম্প্রতি ফিলিস্তিনের মুক্তিকামী সাধারণ মানুষদের সাথে একাত্বতা প্রকাশ করে ইসরায়েলিদের বিদ্রুপের শিকার হয়েছেন বিখ্যাত ব্রিটিশ অভিনেত্রী এমা ওয়াটসন। এমার ইন্সটাগ্রামের ওই পোস্টটি মোটেও ভালোভাবে নেয়নি ইসরায়েলিরা।

রোববার (২ জানুয়ারি) ফিলিস্তিনের মুক্তিকামী মানুষদের সাথে একাত্মতা প্রকাশ করে এমা নিজের ইনস্টাগ্রামে একটি ছবি প্রকাশ করেন। ছবিটি ছিল স্বাধীনতার জন্য আন্দোলনরত ফিলিস্তিনিদের। ছবিটিতে লেখা ছিলো ‘সংহতি একধরনের ক্রিয়া’। ছবিটির নিচে তিনি ব্রিটিশ নারীবাদি কবি সারা আহমেদের বিখ্যাত একটি কবিতাও জুড়ে দিয়েছেন। কবিতাটি স্বাধীনতাকামী মানুষদের নিয়ে লেখা। 

ফিলিস্তিনের নেটিজেন ও তাদের সংগ্রামের পক্ষে থাকা মানুষেরা সাধুবাদ জানালেও এমা ওয়াটসনের এই পোস্টটি ভালোভাবে নেয়নি ইসরায়েল। সামাজিক যোগাযোগমাধ্যমগুলোয় সমালোচনায় মুখর ইসরায়েলিরা। এমনকি সমালোচকদের দলে রয়েছে জাতিসংঘে নিযুক্ত ইসরায়েলি রাষ্ট্রদূত গিলাদ এরদান। এমার সমালোচনা করে তিনি বলেন, সিনেমার গল্প বাস্তবে কাজে দেয় না। যদি দিত তাহলে যাদুর মাধ্যমে পৃথিবী থেকে সব খারাপ দূর করা যেত।

উল্লেখ্য, নতুন বছরের শুরুতেই ইসরায়েলের সাথে নতুন করে উত্তেজনা দেখা দিয়েছে ফিলিস্তিনিদের। বছরের প্রথমদিনই গাজায় বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। হামলায় ক্ষতিগ্রস্থ ফিলিস্তিনিদের দাবি, কোনো কারণ ছাড়াই এ হামলা চালিয়েছে ইসরায়েল। তারা আরও বলেন যে, ইসরায়েলের এমন আগ্রাসী আচরণে আমরা মোতেও ভীত নই। লক্ষ্য অর্জন না হওয়া পর্য়ন্ত স্বাধীনতার আন্দোলন চালিয়ে যাবে। 

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply